You dont have javascript enabled! Please enable it!

পাকদস্যুদের গুলিতে বহু ভারতীয় নিহত: হাজার হাজার গৃহ ছাড়া
সরকারি নিষ্ক্রিয়তায় জনমনে বিক্ষোভ

আগরতলা: ত্রিপুরার সমগ্র সীমান্তে জুড়ে দস্যু ইয়াহিয়া বাহিনী গুলিগােলা বর্ষণ করতে শুরু করেছে। তাদের গুলি বর্ষণের ফলে সাব্রুম, বিলােনিয়া, সােনামুড়া ও সদরে এ পর্যন্ত শতাধিক ভারতীয় নাগরিক হতাহত হয়েছে। হাজার হাজার নাগরিক তাদের সীমান্তবর্তী ঘরবাড়ি জমি-জমা ছেড়ে আসতে বাধ্য হচ্ছে। আগরতলা ও অন্যান্য সীমান্ত এলাকায় রাতে কারফিউ জারি হয়েছে। ১০ দিনের জন্য জারি করা হয়েছে ১৪৪ ধারা।

সােনামুড়া শহর পরিত্যক্ত
গত ৭ আগস্ট সকালে সােনামুড়া শহরে পাক গােলাবর্ষণে নিহত হন ৮ জন। তাদের মধ্যে কয়েকজন নারীও আছেন। কয়েকখানা দালান বাড়ি প্রচুর ক্ষতিগ্রস্ত হয়। এর ফলে শহরের নাগরিকরা অন্যত্র সরে যেতে বাধ্য হয়েছেন।

সাব্রুমের দৌলবাড়িতে নিহত হন মধুবালা দে, আহত হন তিনজন চারুকলা নাথ, শচীরাণী নাথ ও নারায়ণ নাথ। শ্রীনগর ও আমলীঘাটের শত শত সীমান্তবাসী এখন মনু বাজারে।

আগরতলায় মাইন বিস্ফোরণ
গত ৭ আগস্ট জয়নগরের বাসিন্দারা পুলিশকে খবর দেন যে তাদের ওখানে শত্রুপক্ষ মাইন ফেলে রেখেছে। ৮ আগস্ট ঐ মাইন বিস্ফোরণের ফলে তিনজন সীমান্তরক্ষী আহত হন।

ভারতীয় শরণার্থীদের জন্য কোনাে সাহায্য নেই
পাক-গােলাবর্ষণের ফলে সাব্রুম, বিলােনিয়া, সােনামুড়া, সদর খােয়াই, কমলপুর প্রভৃতি বিভাগের যে হাজার হাজার ভারতীয় নাগরিক শরণার্থী হয়েছেন, ত্রিপুরা সরকার তাদের কোনাে প্রকার সাহায্য দিচ্ছেন না। সদয় গােকুলনগর ক্যাম্পে প্রায় ৫ হাজার ভারতীয় শরণার্থীকে সারাদিন সামান্য রেশন দিয়ে পরে তা বন্ধ করে দেয়া হয়েছে। ফলে তাদের মধ্যে প্রবল বিক্ষোভ সৃষ্টি হয়েছে।

প্রতিবাদ
মার্কসবাদী কমিউনিস্ট পার্টির পক্ষ থেকে এক তারবার্তা পাঠিয়ে ত্রিপুরা সরকারের নিষ্ক্রীয়তার প্রতি কেন্দ্রের দৃষ্টি আকর্ষণ করা হয়েছে।

সূত্র: দেশের ডাক
০১ আগস্ট, ১৯৭১
২৭ শ্রাবণ, ১৩৭৮

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!