You dont have javascript enabled! Please enable it!

আগামী তিন বছর কিচ্ছু দেবার পারবো না – বঙ্গবন্ধু

স্থান ও তারিখ – ঠাকুরগাঁও, ২ এপ্রিল ১৯৭২

 

“আর আপনারা জানেন,  যে এই যে বড় বড় ব্যাংক যা বাংলাদেশে ছিল আজ বাংলার সাড়ে ৭ কোটি লোকের সম্পত্তি। এখন আর দুই-চার জনের সম্পত্তি নয়। যাকে বলা হয় ব্যাংক জাতীয়করণ। এখন এই যে ব্যাংকগুলো যার মধ্যে চাবি। যা দিয়ে ভুড়িওয়ালারা আরও ভুঁড়ি পয়াদা করে আর গরিব গরিব হয় – এই জাগায় আমি প্রথম আঘাত করছি। তারা কিন্তু বসে থাকবে না। তারা কিন্তু বসে থাকবে না। এটাকে বানচাল করার জন্য ষড়যন্ত্র করবে। আপনাদের হুঁশিয়ার হতে হবে। আমি আপনাদের সাথে আপনারা আমার সাথে। যদি ভুড়িওলারা পয়সা দিয়ে অতিবিপ্লবী কথা কয় কেমন করে দমন করতে হয় বাংলার মানুষ জানে। জানেন না? (জনগণ একসাথে – ‘জানি’)।  একটু ভালো করে রেডি হইয়ে থাকেন আমি হুকুম দিয়ে বসতেও পারি – আমার বলা যায় না। আমি লোকটা আবার একটু সোজা মানুষ। আবার বড় বড় কল কারখানা ব্যক্তিগত সম্পত্তি যা ছিল সেগুলোকে জাতীয়করণ করে ৭ কোটি লোকের সম্পত্তি করেছি। যতগুলো চটকল ছিল সব এখন বাংলার সাড়ে ৭ কোটি মানুষের সম্পত্তি। যতগুলো চিনি কল ছিল,  সব বাংলার সাড়ে ৭ কোটি মানুষের সম্পত্তি। যতগুলো কাপড়ের কল ছিল তা এখন সমস্ত সাড়ে ৭ কোটি মানুষের সম্পত্তি। আমি জাতীয়করণ করে বাংলাদেশের মানুষকে দিয়েছি। ফসল উৎপাদন করেন,  চেষ্টা করেন। আমারে বলে পাম্প নাই? আমি বললাম যে পাম্প নাই? শক্তি নাই। গর্ত কর। পানি উঠাও,  সাহায্য কর। ফসল উৎপাদন করতে হবে। ভিক্ষুকের জাত হয়ে আমি বাঁচতে চাই না। আমি মাথানত করে কারো কাছে ভিক্ষা চাই না। আমি চাই আমার মানুষ ভবিষ্যৎ বংশধর যেন গোলাম না হয়ে থাকে। পেট ভরে ভাত খায় সেই ব্যবস্থা নিতে হবে।

আমার ভাইয়েরা আমার,  আপনাদের আমি ধন্যবাদ দিচ্ছি। রৌদ্রের মধ্যে আপনারা কষ্ট করতেছেন। আসুন আমার সঙ্গে আপনারা একটা মোনাজাত করেন যে সমস্ত ভাইয়েরা আমার শহীদ হয়েছেন তাদের আত্মার মাগফেরাত কামনা করি। বসেন আপনারা,  বসে মোনাজাত করি।

ভাইয়েরা আমার,  ওরা আর মায়ের কোলে ফিরে আসবেনা। কিন্তু ওদের রক্ত যেন বৃথা না যায় সেটাই আপনাদের কাছে আমার অনুরোধ। আগের সংগ্রাম ছিল স্বাধীনতার সংগ্রাম,  এবারের সংগ্রাম হবে দেশ গড়ার সংগ্রাম। বাংলার মানুষ যদি পেট ভরে ভাত খায়,  বাংলার মানুষ যদি শান্তিতে বাস করে,  বাংলাদেশের দুর্নীতি নষ্ট হয়ে যায়,  বাংলায় যদি শোষণহীন সমাজ গঠন হয়,  তাহলে আমি বিশ্বাস করি যারা শহীদ হয়ে মারা গেছে ওদের আত্মা শান্তি পাবে। তাই আপনাদের কাছে আমার অনুরোধ যে আপনারা সকলে কাজ করেন দেশকে গড়ে তোলেন। আমি বলে দিচ্ছি পরিষ্কার কথা – কিচ্ছুই আপনারা আশা করবেন না যে তিন বচ্ছরের মধ্যে আমি দেবো। আপনাদের নিজেদের কাজ করে খেতে হবে। আমি ভিক্ষা করে আনি যা পারি নিশ্চয়ই আপনাদের পৌছাবো। যাতে চাটার দল চাইটে না খাইতে পারে সে দিকে খেয়াল রাখবেন। আবার আপনাদের ধন্যবাদ দিয়ে ঠাকুরাগার ভাইদের ধন্যবাদ দিয়ে,  জানি আমি ঠাকুরগা সর্বনাশ হয়ে গেছে। আমি জানি। ধন্যবাদ দিয়ে বিদায় নিচ্ছি।

খোদা হাফেজ।”

জয়বাংলা। (জনতা সমস্বরে – ‘জয় বাংলা।’)

জয়বাংলা। (জনতা সমস্বরে – ‘জয় বাংলা।’)

জয়বাংলা। (জনতা সমস্বরে – ‘জয় বাংলা।’)

Unicoded by Dr Razibul Bari

Reference:

বঙ্গবন্ধুর অডিও ভাষণ, পিপলস ভয়েস, প্রকাশনা – শেকড় সন্ধান

বঙ্গবন্ধুর ভাষণসমগ্র ১৯৪৮-১৯৭৫, সংগ্রামের নোটবুক 

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!