You dont have javascript enabled! Please enable it!

বাংলাদেশের মুক্তি সংগ্রামের সমর্থনে
ব্যাপক গণ-ঐক্য গড়ে তুলুন
লােকসভা সদস্য দশরথ দেবের আহ্বান

তেলিয়ামুড়া, ১৩ এপ্রিল– আজ পূর্ব বাংলার মুক্তি সংগ্রামের সমর্থনে মার্কসবাদী কমিউনিস্ট পার্টির আহ্বানে তেলিয়ামুড়ায় জনসভা হয়। সভায় পৌরহিত্য করেন শ্রীবগলা প্রসন্ন চক্রবর্তী।
ভাষণ প্রসঙ্গে দশরথ দেব বলেন, সাম্রাজ্যবাদের পদলেহী একচেটিয়া পুঁজিপতিরা সাধারণ মানুষের আত্মবিকাশের মৌলিক দাবি দাবিয়ে রাখতে কত নৃশংস হতে পারে ইয়াহিয়া খাঁর সরকার কর্তৃক পূর্ববঙ্গে নারকীয় গণহত্যা হলাে তার জ্বলন্ত নিদর্শন। এর থেকে সকল পুঁজিবাদী দেশের শ্রমিক, কৃষক সমেত সকল গণতান্ত্রিক জনগণের বাস্তব শিক্ষা গ্রহণ করার আছে।
বাংলাদেশের মানুষও প্রথমেই বাংলাকে পাকিস্তান থেকে পৃথক করতে চাননি তারা চেয়েছিলেন নিজেদের ভাষা ও কৃষ্টি বিকশিত করে তুলবার জন্য, আর্থিক বুনিয়াদ সুদৃঢ় করে গড়ে তােলার জন্য একটু বেশি সুযােগ তার জন্য স্বায়ত্বশাসনমূলক ব্যবস্থা। কিন্তু এই গণতান্ত্রিক দাবি মেনে নেয়ার পরিবর্তে পাক সরকার বাংলাদেশে লেলিয়ে দিলাে পাক সামরিক জল্লাদ বাহিনী। সেখানে আজ চলছে গণহত্যার অভিযান।
এই নৃশংস নারকীয় হত্যার বিরুদ্ধে রুখে দাঁড়িয়েছিলেন বাংলাদেশের মানুষ। পাক জল্লাদদের। নিজেদের মুক্ত করতে মুক্তিযুদ্ধে ঝাঁপিয়ে পড়েছেন। স্বাধীন বাংলা ঘােষণা করেছেন।
বাংলাদেশের এই মুক্তি সংগ্রামের সমর্থনে দেশব্যাপী গণঐক্য গড়ে তােলার জন্য দশরথ দেব এমপি দেশবাসির প্রতি আবেদন জানান।

সূত্র: দেশের ডাক
২৩ এপ্রিল, ১৯৭১
০৯ বৈশাখ, ১৩৭৮

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!