You dont have javascript enabled! Please enable it!

ত্রিপুরা হইতে প্রায় তিনলক্ষ শরণার্থী স্বদেশ প্রত্যাবর্তন করিয়াছেন

আগরতলা, ৩০ ডিসেম্বর- আজ পর্যন্ত ত্রিপুরা হইতে দুই লক্ষ সাতানব্বই হাজার দুইশত ১৪ জন শরণার্থী বাংলাদেশে প্রত্যাবর্তন করিয়াছেন। তন্মধ্যে শিবির হইতে ২,৩৬,৮৪৭ জন এবং শিবির বহির্ভূত ৬০,৩৬৭ জন। শরণার্থীদের স্বদেশ প্রত্যাবর্তন শুরু হইয়াছে সাধারণত ১৭ ডিসেম্বর হইতে। এই হিসাবে গড়ে প্রতিদিন তেইশ হাজার শরণার্থী ত্রিপুরা ত্যাগ করিতেছেন। সর্বশেষে ত্রিপুরায় আগত বাংলাদেশে শরণার্থীর সংখ্যা দাঁড়াইয়াছিল ১৪,১৬,৪৪১ জন। তন্মধ্যে শিবিরে ছিল ৭,১৬,২০৫ জন।
খবরে প্রকাশ, সীমান্তস্থিত শিবিরের শরণার্থীদের নিজের উদ্যোগে বাংলাদেশে প্রবেশ করিতে বলা হইয়াছে এবং সীমান্ত হইতে দূরে অবস্থিত শিবিরের আবাসিকদের গাড়িতে করিয়া বাংলাদেশ সীমান্তে পাঠাইবার ব্যবস্থা হইয়াছে। আবার অনেকে নিজ ব্যবস্থায় ফিরিয়া চলিয়াছেন। দীর্ঘ আট-নয় মাস পর শরণার্থীরা জয়বাংলা ধ্বনি দিতে দিতে দেশে ফিরিতেছেন।
শরণার্থীদের আজ একদিকে আনন্দ- তাহারা স্বাধীন দেশের নাগরিক। অন্যদিকে অনিশ্চয়তায় তাহাদের মন ভারাক্রান্ত। স্বদেশে ফিরিয়া গিয়া তাহারা এখন মাথা গুজিবে কোথায়, আর খাইবে বা কী? বাংলাদেশ সরকার অবশ্য তাহাদের পুনর্বাসনের জন্য এক পরিকল্পনা গ্রহণ করিয়াছেন।

সূত্র: জাগরণ
৩১ ডিসেম্বর, ১৯৭১

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!