You dont have javascript enabled! Please enable it!

শরণার্থীদের চিকিৎসায় সরকারী ও বেসরকারী সংস্থার সমন্বয় দরকার
চিকিৎসক সমিতির অভিমত
(স্টাফ রিপাের্টার)

কলকাতা, ১২ জুন বাংলাদেশ থেকে আগত শরণার্থীদের মধ্যে চিকিৎসা সংক্রান্ত ত্রাণের কাজে অবিলম্বে সমম্বয় দরকার।
বিশেষভাবে বে-সরকারী সংস্থা গুলির সঙ্গে সরকারী কাজের সমন্বয়ের অভাব ও বে-সরকারী সংস্থাগুলির ওষুধপত্রের অভাবে শরণার্থীদের চিকিৎসা ভীষণভাবে ব্যাহত হচ্ছে।
আজ এক সাংবাদিক সম্মেলনে আই এম এর পশ্চিমবঙ্গ রাজ্য কমিটির সম্পাদক ডাঃ দেবেন ঘােষ একথা বলেন। এই সাংবাদিক সম্মেলনে সর্বশ্রী এ, কে, রায়, শিশির সেনগুপ্ত, নরেশ, ব্যানার্জী, মৃনাল নন্দা ও সমর রায় চৌধুরী প্রমুখ বেঙ্গল মেডিকেল রিলিফ কমিটির ডাক্তারগণ উপস্থিত ছিলেন।
আই-এম-এর কাজে সরকারী সহযােগিতা সম্পর্কে তারা বলেন- আই-এস-এ চেষ্টা করেও রাজ্য সরকারের কাছ থেকে কোন প্রকার সাহায্য বা সহযােগিতা পায় নি। পক্ষান্তরে নদীয়া জেলা-প্রশাসকের অনুরােধে চিকিৎসকদল নদীয়ায় গিয়ে সহযােগিতার অভাবে ফিরে আসতে বাধ্য হয়েছেন।
গত ৮ জুন রাজ্য স্বাস্থ্যমন্ত্রী আই, এম, এর সহযােগিতা চেয়ে একটি চিঠি দিয়েছেন। আই, এম এ মনে করে রাজ্য সরকার চিকিৎসা সংক্রান্ত প্রশ্নে আই, এম, এর আগের প্রস্তাবমত কাজে সমন্বয়ও যােগ্যতার ভিত্তিতে সরকারী বেসরকারী সংস্থার উপর দায়িত্ব বন্টনের নীতি গ্রহণ না করলে সহযােগিতা হতে পারে না।
আই-এম-এ বেসরকারী সংস্থাগুলির মধ্যে সব থেকে বেশী সংখ্যক (১৪টি) চিকিৎসাকেন্দ্র পরিচালনা করে।
আই-এম-এ নিজেদের সদস্য ও শাখাগুলি ছাড়াও বহুসংখ্যক সংস্থার কাছ থেকে ছােট বড় দান পেয়েছে। কিন্তু তা প্রয়ােজনের তুলনায় নিতান্ত কম। বাঙলাদেশ মুক্তি সংগ্রাম সহায়ক সমিতির (সভাপতি অজয়কুমার মুখাজী কাছ থেকে ১০ হাজার টাকা সাহায্য পেয়েছে। ডাঃ ত্রিগুণ সেনের সভাপতিত্বে গঠিত কমিটিও সাহায্য করেছে। শ্রীজ্যোতি বসুর সভাপতিত্বে গঠিত কমিটি কোন সাহায্য করেছে কিনা জানতে চাইলে তারা বলেন- সংবাদপত্রের সাধারণ আবেদন ছাড়া বিশেষভাবে কোন সংস্থার কাছেই আই এম এ সাহায্য করার জন্য আবেদন করেন নি। ঐ সংস্থা কোন সাহায্য করে নি ঐ সংস্থার কাছে সাহায্য করার জন্য আবেদন করা হবে কিনা তা এখনও সিদ্ধান্ত করা হয় নি।
ডাক্তারগণ কলেরার প্রকোপের সঙ্গে সঙ্গে ডিপথেরিয়া আক্রমণের আশঙ্কা প্রকাশ করেন। মহামারী প্রতিরােধ সামরিক বাহিনীর সাহায্য গ্রহণ করার জন্যও তারা দাবি করেন।

সূত্র: কালান্তর, ১৩.৬.১৯৭১

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!