You dont have javascript enabled! Please enable it!

১৪-১৭ জুলাই আমেরিকার বাল্টিমোর বন্দরে শ্রমিক ও স্থানীয় জনগণের বিদ্রোহ

আমেরিকার মেরিল্যান্ড অঙ্গরাজ্যের একটি শহর বাল্টিমোর। এখানে একটি সমুদ্রবন্দর রয়েছে যার নাম বাল্টিমোর সমুদ্রবন্দর। ১৯৭১ সালের ১৪ জুলাই থেকে এই বন্দরের একদল শ্রমিক ও স্থানীয় জনগণ পশ্চিম পাকিস্তানের ‘পদ্মা’ নামের একটি বাণিজ্যিক জাহাজে অস্ত্র তুলতে বাধা প্রদান করে। পাকিস্তানের কার্গো জাহাজে অস্ত্র উঠানো বন্ধ করতে কোয়ার্কাস নামের একটি দল কতগুলো ডিঙ্গি নৌকা দিয়ে মিছিল করে ঐ জাহাজের গতিপথ রুদ্ধ করে দেয়। এরা সাগরে রঙ ঢেলে লাল করে প্রতিবাদ জানায়। লাল পানি দিয়া পূর্ব পাকিস্তানের গণহত্যাকে তারা বিশ্ব বাসীর কাছে তুলে ধরে। পানিতে রঙ দিয়ে পরিবেশ দূষণের দায়ে এদের অনেক কেই পুলিশ গ্রেফতার করে।
বন্দর শ্রমিকরা ‘ক্ষুধার্ত থাকবো তবু রক্তমাখা টাকা নেব না’ এই শ্লোগান জানিয়ে তারা পাকিস্তানী জাহাজে মালামাল তুলতে অস্বীকৃতি জানায়। সরকারী হস্তক্ষেপে সবকিছু স্বাভাবিক হলেও ততক্ষণে সাধারণ মার্কিনীদের কাছে আসল ঘটনাটি পরিস্কার হয়ে যায়।
বাল্টিমোরের জনগণের সেদিনের সেই প্রতিবাদের ফলে জাহাজটি বন্দর থেকে কোন অস্ত্র ও সরঞ্জামাদি তুলতে পারেনি। স্থানীয় মানুষদের বাংলাদেশের মানুষের প্রতি এই সহানুভূতির ফলে সেদিন পুরো আমেরিকা এবং বিশ্বের অনেক দেশের জনগণ বাংলাদেশে সংগঠিত পাক বাহিনীর হত্যাকান্ডের কথা জানতে পারে।

জেনারেল ভি কে সিংহ
জেনারেল ভি কে সিংহ ভারতীয় সেনাবাহিনীতে ১৯৭০ সালের ১৪ জুন কমিশন পান। তারপর তার পোস্টিং হয় ২ রাজপুত ব্যাটেলিয়ন এ । ১৯৭১ সালে যুদ্ধের সময়ে এই ব্যাটেলিয়ন মোতায়েন করা হয় দক্ষিন ত্রিপুরায়। বাহিনীটার কার্যক্রম ছিল ১ নং সেক্টর ও ২ নং সেক্টর এর সীমান্ত সংলগ্ন সাব সেক্টর কেন্দ্রিক। জেনারেল ভি কে সিংহ তখন লেফটেনেন্ট ও ব্যাটেলিয়ন এর গোয়েন্দা কর্মকর্তা। নভেম্বরে মুক্তিবাহিনীর সাথে যৌথ কমান্ডে এই বাহিনী বিলোনিয়া দখল করে। পরে এই বাহিনীকে পশ্চিমে সরাইয়া চৌদ্দগ্রামে পাঠানো হয়। চৌদ্দগ্রাম দখলের পর এই বাহিনী চাদপুরের দিকে অগ্রসর থাকাকালীন দেশ স্বাধীন হয়। ভি কে সিংহ কর্নেল থাকা কালীন ১৯৯১ সালে প্রহর সিনেমায় কয়েক সেকেন্ডের অভিনয় করেছিলেন। বিষয়টা অনেকটাই আড়ালে ছিল। যে কাহিনীর সাথে তিনি অভিনয়ে যুক্ত ছিল সেই কাহিনীর মতোই একটি ঘটনায় হরিয়ানায় ২ দলিত শিশুর মৃত্যুকে কেন্দ্র করে মন্ত্রী ভি কে সিংহ এর মন্তব্যকে কেন্দ্র করে বিষয়টি ব্যাপক প্রচার পায়। ২০০৭ এর দিকে তিনি পূর্বাঞ্চলীয় কম্যান্ড প্রধান এবং ২০১০ এ সেনাবাহিনী প্রধান হন। ২০১২ সালে অবসরের পর বিজেপিতে যোগ দেন কিছুদিন প্রতিমন্ত্রী পরে স্বতন্ত্র দায়িত্ব নিয়ে প্রতিমন্ত্রী হন।

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!