You dont have javascript enabled! Please enable it!

জিন্দাবাদ ধ্বনির প্রথম ব্যবহার

ছাত্র আন্দোলনসহ অন্যান্য রাজনৈতিক আন্দোলনে মিছিলে অংশ নিয়ে স্লোগান দেয়ার রীতি প্রচলিত আছে। পূর্বে মিছিলে ‘বন্দে মাতরম’ এবং ‘আল্লাহু আকবার’ ধ্বনি দিয়ে মিছিল শুরু করা হত। অসহযোগ আন্দোলনকারীরা ভারতবর্ষে ‘বন্দে মাতরম’ ধ্বনি এবং খেলাফত আন্দোলনকারী ‘আল্লাহু আকবার’ ধ্বনির প্রবর্তন করে। ধীরে ধীরে ধ্বনি দুটি বিশেষ দুটি সম্প্রদায়ের স্লোগানে পরিণত হয়। অসহযোগ ও খেলাফত আন্দোলন স্তিমিত হয়ে আসলেও সভামিছিলে এই স্লোগান দিয়েই কাজ সারা হত । একসময়ে ধ্বনি দুটি সাম্প্রদায়িক স্লোগানে পরিণত হলে আন্দোলনের কাজে বিঘ্ন সৃষ্টি হয়। এই শতকের চল্লিশের দশকের প্রথম দিকে উপমহাদেশের সভা-মিছিলে ‘জিন্দাবাদ’ ধ্বনি ব্যবহার শুরু হয় :

‘জিন্দাবাদ’ এসেছে অনেক পরে দ্বিতীয় বিশ্বযুদ্ধের সঙ্গে সঙ্গে। ওটাকে জনপ্রিয় করে তুলেছে ভারতীয় কমিউনিস্ট পার্টি। পরে অবশ্য অন্য সব পার্টি এমনকি ধর্মীয় পার্টিগুলিও ওটাকেই মোক্ষম শ্লোগান হিসেবে গ্রহণ করতে দ্বিধা করেনি।৪২

অথচ সেযুগে কমিউনিস্টরা ‘জিন্দাবাদ’ ধ্বনিটি আমদানি ও ব্যবহার শুরু করেছিলেন ‘বন্দে মাতরম’ ও ‘আল্লাহু আকবার’ ধ্বনির পাল্টা হিসেবে, একটা অসাম্প্রদায়িক শ্লোগানের প্রচলনের উদ্দেশ্যে।

Ref: বাংলাদেশের ছাত্র আন্দোলনের ইতিহাস ১৮৩০ থেকে ১৯৭১, ডঃ মোহাম্মদ হাননান, p 44

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!