You dont have javascript enabled! Please enable it!

‘বঙ্গবন্ধু’ শব্দটির প্রথম ব্যবহার

ঢাকা কলেজ ছাত্র সংসদের আসন্ন নির্বাচন উপলক্ষে ১৯৬৮ সালের নভেম্বরে প্রকাশিত চার পৃষ্ঠার বুলেটিন প্রতিধ্বনির শেষ পৃষ্ঠায় ‘বঙ্গবন্ধু’ শব্দটি প্রথমবারের মতাে ছাপা হয়। বুলেটিনটি সম্পাদনা করেছিলেন আমিনুর রহমান।২৭ সিরাজুল আলম খান রেসকোর্স ময়দানে বঙ্গবন্ধু’ শব্দটি ঘােষণার প্রেক্ষাপট বর্ণনা করেছেন এভাবে :

রেজাউল হক, মুশতাক আর শেখ কামাল একটা ওয়ালপেপার বের করেছে। আহসানউল্লাহ হলের (প্রকৌশল বিশ্ববিদ্যালয়) ২১৪ নম্বর রুমে থাকতাম আমি। ওরা আমাকে আসতে বলল। গিয়ে দেখি যে বড় একটা পােস্টার, ‘বঙ্গবন্ধু’ লেখা। এটি লাগাবে, পরামর্শটা চাচ্ছে। কাগজটা মুড়ি দিয়ে বললাম কাউকে কিছু বােলাে না। ২৩ ফেব্রুয়ারি রেসকোর্সে যাচ্ছি। গাড়িতে মুজিব ভাইয়ের সঙ্গে আমি আর তােফায়েল। সায়েন্স ল্যাবরেটরির কাছে এসে লিডার কানের কাছে মুখ এনে বললেন যে কী বলবেন-টলবেন। বললাম, আমাদের সব ঠিক আছে। তােফায়েল বলল, ‘কী বলব?” আমি বললাম যে তুমি একটা টাইটেল দেবা। আমি বায়ে ঝুঁকলাম লিডারকে বলার জন্য। তােফায়েল একটা জিনিস দেবে আপনাকে। উনি এটি বুঝলেন, সেন্স করেছেন। জিজ্ঞেসও করলেন না। উনার ওপর আমার একটি বিরাট কনফিডেন্স হলাে। তােফায়েলকে বললাম, তােমার বক্তৃতা শর্ট হবে। এ জায়গায় এটি বলবা, রিসেপশনটা ভালাে হবে। এটি আমরা আনলাম ইঞ্জিনিয়ারিং করে।”

রাজনীতিতে শেখ মুজিবের একক ভাবমূর্তি প্রতিষ্ঠার ক্ষেত্রে বঙ্গবন্ধু’ শব্দটি বিরাট ভূমিকা রেখেছিল। এটি পরে তাঁর নামের অপরিহার্য অংশ করে তােলার চেষ্টা হয়। ফলে রাজনীতিতে ব্যক্তির ‘কাল্ট’ (Cult) প্রতিষ্ঠার পথে আওয়ামী লীগ এক ধাপ এগিয়ে যায় ।

Ref: আওয়ামী লীগ উত্থান পর্ব ১৯৪৮-১৯৭০, মহিউদ্দিন-আহমদ, pp 192-194
error: Alert: Due to Copyright Issues the Content is protected !!