You dont have javascript enabled! Please enable it!

ইত্তেফাকের জন্য অর্থসাহায্য চেয়ে শহীদ সাহেবকে বঙ্গবন্ধুর চিঠি

৮ সেপ্টেম্বর ১৯৫২ তারিখের গোয়েন্দা নথিতে শহীদ সাহেবকে লেখা শেখ মুজিবের চিঠি পাওয়া যায় যা অনুবাদ করে যুক্ত করা হল।

দুঃখের বিষয় অনেকদিন হয়ে গেল আপনার কোন চিঠি পাইনা। সংগঠনের কাজ সন্তোষজনক। আতাউর রহমান খান ও আমি উত্তরবঙ্গ সফর শেষ করে গতকাল ঢাকা পৌঁছেছি। এইমুহুর্তে টাকা একমাত্র সমস্যা। পাটের কম দামের কারণে সাধারণ মানুষ খুব ক্ষতিগ্রস্ত। আমরা মানুষের কাছে টাকা চাইতে পারিনা।

ইত্তেফাক প্রকাশিত হচ্ছে। তবে এটাকে প্রতিষ্ঠিত করতে হলে বিশেষ সংখ্যা প্রকাশ করা দরকার। স্বাধীনতা সংখ্যা ইতোমধ্যে প্রকাশিত হয়েছে। ঈদসংখ্যা সামনের ৩১ আগস্ট প্রকাশিত হবে। যদি আমরা সেটা না করতে পারি তাহলে অন্যান্য পত্রিকাগুলো উপরে উঠে যাবে, কারণ তারা বিশেষ সংখ্যা করছে। কিন্তু এই অতিরিক্ত ব্যয় বহনের অবস্থা আমাদের নাই। তাই এই অবস্থায় যদি আপনি এগিয়ে না আসেন তাহলে শুধু বিশেষ সংখ্যাই নয়, বরং ইত্তেফাক পত্রিকাই ধ্বংসের পথে চলে যাবে। বলা বাহুল্য, এই আমাদের একটি দুর্বলতম প্রতিষ্ঠান।

শহীদ সাহেব, আমরা কোনোদিন নিজেদের ব্যাপারে আপনার কাছে কিছু চাইনি। এবং আপনার সমস্যাও আমরা জানি। আমি আপনাকে টেলিগ্রাম করেছিলাম। যেভাবে হোক আপনি এটা ম্যানেজ করেন। অন্যথায় আমাদের হতাশার শেষ থাকবেনা। আপনি জানেন গত এক বছর ইত্তেফাক কতোটা সমস্যার মধ্যে দিয়ে যাচ্ছে।

আমার শেষ অনুরোধ, আমার আবেদনটিকে আপনি গুরুত্বের সাথে নেবেন। আপনি টাকাটা জনাব আতাউর রহমান খান বা মানিক ভাইয়ের ঠিকানায় পাঠাতে পারেন।

মুজিবুর রহমান [1, pp. 352–353]

Reference:

[1]      S. Hasina, Secret Documents of Intelligence Branch on Father of the Nation Bangabandhu Sheikh Mujibur Rahman, Vol II 1951-1952, vol. II. Hakkany Publisher’s, 2018.

Photo: File photo

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!