You dont have javascript enabled! Please enable it!

১৯ মার্চ ১৯৭১ঃ আজকের এদিনে শেখ মুজিব

জয়দেবপুরে গুলিবর্ষণের তীব্র নিন্দা

সন্ধ্যায় ধানমণ্ডির বাসভবনে বিদেশী সাংবাদিকদের জয়দেবপুরে নিরস্ত্র নাগরিকদের ওপর সেনাবাহিনীর গুলিবর্ষণের তীব্র নিন্দা জানিয়ে শেখ মুজিবুর রহমান বলেন, যাঁরা বুলেট শক্তি দিয়ে গণ আন্দোলনকে স্তব্ধ করবেন বলে ভেবেছেন তারা বোকার স্বর্গে বাস করছেন। বাংলাদেশের মানুষ সমস্যার শান্তিপূর্ণ সমাধান চায়। কিন্তু এর অর্থ এই নয়, তারা শক্তি প্রয়োগে ভয় পায়। তিনি বলেন পরিনতি যাই হোক তার আন্দোলন অব্যাহত থাকবে। তিনি বলেন জনগন ক্ত দিতে প্রান দিতে শিখেছেন তাদের আর দাবিয়ে রাখার সাধ্য কারো নেই। তিনি বলেন প্রকৃত অবস্থা পর্যবেক্ষণে আমি সেখানে লোক পাঠিয়েছি। তিনি বলেন দেশের প্রেসিডেন্ট ঢাকায় অবস্থানকালীন ধরনের ঘটনা অবাঞ্ছিত।
তার বাসভবনে আগত বিজ্ঞান কর্মচারীদের সমাবেশে তিনি অনুরুপ বক্তব্য প্রদান করেন।

উপদেষ্টা পর্যায়ে বৈঠক অনুষ্ঠিত

সন্ধ্যায় প্রেসিডেন্ট ভবনে উপদেষ্টা পর্যায়ে বৈঠক অনুষ্ঠিত হয়। দুইঘন্টা স্থায়ী এই বৈঠকে আওয়ামী লীগের পক্ষে সৈয়দ নজরুল ইসলাম, তাজউদ্দিন আহমদ, .কামাল হোসেন এবং সরকারের পক্ষে আইন উপদেষ্টা বিচারপতি .আর কর্নেলিয়াস, প্রিন্সিপাল স্টাফ অফিসার জেনারেল এসএম পীরজাদা সেনাবাহিনীর জাজ এডভোকেট জেনারেল কর্নেল হাসান অংশ নেন। সভা শেষে শেখ মুজিবের ধানমণ্ডির বাসভবনে তাজ উদ্দিন সাংবাদিকদের বলেন শাসনতান্ত্রিক বিষয় ছাড়াও আরও বহুবিধ বিষয়ে আলোচনা হয়েছে। শনিবার ইয়াহিয়া মুজিব বৈঠকের পর আবারো উপদেষ্টা পর্যায়ে বৈঠক হতে পারে।

৩য় বৈঠক

রাতে সরকারিভাবে ঘোষণা করা হয়, আগামীকাল সকাল এগারোটায় প্রেসিডেন্ট ভবনে আওয়ামী লীগ প্রধান শেখ মুজিবুর রহমান আগা মোহাম্মদ ইয়াহিয়া খানের মধ্যে বর্তমান রাজনৈতিক সঙ্কট সম্পর্কে তৃতীয় দফা আলোচনা অনুষ্ঠিত হবে।
আওয়ামী লীগ প্রধান শেখ মুজিবুর রহমান ডি ফ্যাক্ট সরকার প্রধান হিসেবে বার্তা সংস্থা এনার অনুমোদন বা প্রত্যায়ন দিয়েছেন

আওয়ামী লীগ প্রধান শেখ মুজিবুর রহমান দৈনিক ইত্তেফাকে ২১ তারিখে প্রকাশিতব্য আওয়ামী লীগের বিশেষ ক্রোড়পত্র বাংলার স্বাধিকার এর জন্য বাণী প্রদান করেছেন

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!