You dont have javascript enabled! Please enable it!

১৮ মার্চ ১৯৭১ঃ আজকের এদিনে শেখ মুজিব

তদন্ত কমিটি প্রসঙ্গে শেখ মুজিব

২-৯ মার্চ ঘটনাবলীর উপর গঠিত তদন্ত কমিশন সম্পর্কে শেখ মুজিব বলেন আমরা এহেন তদন্ত কমিশন চাহি নাই। আমরা চেয়েছিলাম নিরপেক্ষ ও প্রকাশ্য তদন্ত কমিশন। সামরিক কতৃপক্ষ কতৃক গঠিত এ তদন্ত কমিশনের সাথে সহযোগিতা না করার জন্য তিনি সকলের প্রতি নির্দেশ প্রদান করেন। তিনি বলেন বর্ণিত কমিশন আমার দাবীর পরিপুরক নয়। তিনি বলেন সামরিক কতৃপক্ষ দ্বারা গঠিত এ কমিশনের রিপোর্ট সামরিক কতৃপক্ষের কাছে জমা দিতে হবে যা অত্যন্ত আপত্তিকর। বাংলাদেশের বিভিন্ন স্থানে যে সকল হত্যাযজ্ঞ সংগঠিত হয়েছে তা তদন্ত করার জন্য কমিশনকে দায়িত্ব দেয়া হয়নি।

বিদেশী সাংবাদিকদের সাথে আলাপচারিতায় মুজিব

মুজিব-ইয়াহিয়া পরবর্তী বৈঠকের কোনো সময় নির্ধারণ না হওয়ায় জনমনে উৎকণ্ঠার সৃষ্টি হয়। ভোর থেকে রাত পর্যন্ত উৎসুক জনতা তাদের আশা আকাঙ্খার প্রতীক শেখ মুজিবের বাসভবনে ভিড় জমান। সকল দলের সাথে তিনি বক্তৃতা করেন এবং এর ফাকে ফাকে সাংবাদিকদের সাথে আলাপ আলোচনায় নিয়োজিত রাখেন।
মুজিব বিদেশী সাংবাদিকদের দৃষ্টি আকর্ষণ করে আবেগভরা কণ্ঠে বলেন দেখুন আমার দেশের মানুষ আজ প্রতিজ্ঞায় কি অটল, সংগ্রাম আর ত্যাগের মন্ত্রে কত উজ্জীবিত। কার সাধ্য তাদের রুখে। তিনি বলেন দেশ আজ জেগেছে জনগন জেগেছে। সাংবাদিকরা প্রশ্ন করেন ভূট্টো আজ ঢাকা আসছে কিনা তিনি জবাব দেন জানিনা। পশ্চিম পাকিস্তান থেকে বাংলাদেশে আরো সৈন্য আনা হচ্ছে, সে সম্পর্কে শেখ মুজিব কিছু জানেন কি না, জনৈক বিদেশী সাংবাদিকের এই প্রশ্নের জবাবে শেখ মুজিব বলেন, আমার দেশের মাটিতে যা কিছু ঘটছে তার সব খবরই আমি রাখি।

শেখ মুজিব – ওয়ালী খান ২য় বৈঠক

শেখ মুজিবুর রহমান ও ওয়ালী ন্যাপ প্রধান ওয়ালী খান একঘন্টাব্যাপী রুদ্ধদ্বার বৈঠকে মিলিত হন। বৈঠকে পশ্চিম পাকিস্তান ন্যাপের সভাপতি গাউস বক্স বেজেঞ্জোও উপস্থিত ছিলেন। বৈঠক সেশে ওয়ালী খান বের হয়ে সাংবাদিকদের বলেন আমরা দুজন ঘনিষ্ঠ বন্ধু এবং আমাদের মধ্যে বন্ধুসুলভ কথাবার্তা হয়েছে। তিনি বলেন মোকাবেলার নীতি সমস্যা সমাধান করতে পারে না। উহা শুধু অসদ্ভাবই তৈরি করতে পারে। তাই উহার অবসান করতে হবে। নিরস্র জনতার উপর সেনাবাহিনীর গুলিবর্ষণ সম্পর্কে তিনি বলেন ইহা অত্যন্ত দুর্ভাগ্যজনক এ ব্যাপারে দ্বিমতের কোন অবকাশ নেই।
আওয়ামী লীগ প্রধান শেখ মুজিবুর রহমান বিভিন্ন প্রতিষ্ঠান থেকে আওয়ামী লীগ সাহায্য তহবিলের দান গ্রহন করেন।

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!