You dont have javascript enabled! Please enable it!

১৭ মার্চ ১৯৭১ঃ আজকের এদিনে পশ্চিম পাকিস্তান

ভূট্টোকে ঢাকায় জরুরী তলব

প্রেসিডেন্ট ইয়াহিয়া পিপলস পার্টির চেয়ারম্যান জুলফিকার আলী ভূট্টোকে ঢাকা আসার জন্য আমন্ত্রণ জানান। একই সাথে সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি হামুদুর রহমানকেও তলব করা হয়েছে।

কাওসার নিয়াজি পরাজিত দলের নেতাদের কথা না শুনে শাসনতন্ত্র প্রনয়নের জন্য শেখ মুজিবের প্রতি আহবান

পিপিপি তথ্য সম্পাদক কাওসার নিয়াজি এমএনএ পরাজিত দলের নেতাদের কথা না শুনে তার দলের সাথে একটি সমঝোতায় পৌঁছে ভবিষ্যৎ শাসনতন্ত্র প্রনয়নের জন্য আওয়ামী লীগ প্রধান শেখ মুজিবুর প্রণয়নের প্রতি আহবান জানিয়েছেন। তিনি বলেন দেশের সংহতি বজায় থাকে এমন শাসনতন্ত্র হওয়া উচিত। শাসনতন্ত্রে এমন নিশ্চয়তা থাকতে হবে যাতে একটি অংশ অপর অংশকে শোষণ করতে না পারে। তিনি বলেন কিছুদিন আগেও যারা শেখ সাহেবকে বিশ্বাসঘাতক আখ্যা দিয়েছিল তারাই এখন ভূট্টো বিরোধী হয়ে শেখ সাহেবকে সমর্থন করছে। তিনি বলেন পশ্চিম পাকিস্তানে পরাজিত এবং পশ্চিম পাকিস্তানের সাথে বিশ্বাসঘাতকতা করে এখন তারা শেখ মুজিবকে কান ভাগানি দিচ্ছে।

ভূট্টো দেশকে খণ্ড বিখণ্ড করতে যাচ্ছেন – খলিল তিরমিঝি

পাকিস্তান আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক সৈয়দ খলিল আহমেদ তিরমিঝি এবং করাচী শহর আওয়ামী লীগ সভাপতি মঞ্জুরুল হক বলেছেন ভূট্টো দেশকে খণ্ড বিখণ্ড করতে যাচ্ছেন। তারা বলেন ভূট্টো প্রধানমন্ত্রী হওয়ার জন্যই দেশকে ভাঙতে চাচ্ছেন। তিনি বলেন সংখ্যাগরিষ্ঠ দল আওয়ামী লীগের হাতে ক্ষমতা হস্তান্তর হলেই কেবল দেশ অখণ্ড থাকবে। তারা বলেন আওয়ামী লীগের কেবল ১৬৯ জন সদস্য নয় আরও ৩৫ জন সদস্য আওয়ামী লীগকে সমর্থন করবে। পাকিস্তানের পাচ প্রদেশেই শেখ মুজিব অবিসংবাদিত নেতা হিসাবে স্বীকৃতি লাভ করেছেন।

ইয়াহিয়া ওয়ালী বৈঠক

ন্যাপ প্রধান ওয়ালী খান প্রেসিডেন্ট ইয়াহিয়ার সাথে এক বৈঠকে মিলিত হন। তারা ৭৫ মিনিট আলোচনা করেন। আলোচনা শেষে তিনি সাংবাদিকদের বলেন অচলাবস্থা নিয়েই তারা আলোচনা করেছেন। তিনি অচলাবস্থা দূর করতে সকল রাজনৈতিক দলকে ২৫ তারিখের জাতীয় পরিষদের অধিবেশনে যোগ দেয়ার আহবান জানান। প্রেইদেন্ত চাহিলে তাদের মধ্যে আর আলাপ আলোচনা হতে পারে এবং শেখ মুজিবের সাথেও তার আলাপ আলোচনার সম্ভাবনা আছে বলে জানান।

ইয়াহিয়া ওয়ালী বৈঠক

লাহোরে পিডিপি প্রধান নবাবজাদা নসরুল্লাহ খান প্রেসিডেন্ট ইয়াহিয়াকে কতিপয় শাসনতান্ত্রিক ভিত্তিতে ক্ষমতা হস্তান্তরের বিষয়টি সমাধান করার জন্য আহবান জানিয়েছেন। তিনি বলেন দেশের ঐক্য ও শান্তি প্রতিষ্ঠার একমাত্র পথ হচ্ছে সংখ্যাগরিষ্ঠ দলের কাছে ক্ষমতা হস্তান্তর করা। তিনি ভাসানী ন্যাপ নেতা ডঃ আলীম আল রাজীর ৫৬ সালের শাসনতন্ত্র পুনঃপ্রবর্তনের অভিমতকে স্বাগত জানিয়েছেন। তিনি বলেন দেশ অনৈক্য এর পথে গেলে ভারত পাকিস্তানের মুসলমানদের জীবন বিপন্ন হবে।

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!