You dont have javascript enabled! Please enable it!

১৬ মার্চ ১৯৭১ঃ আজেকের এদিনে শেখ মুজিব

মুজিব ইয়াহিয়া ২য় রাউন্ড ১ম বৈঠক শুরু

প্রেসিডেন্ট ভবনে সকাল ১১টায় মুজিব ইয়াহিয়া ২য় রাউন্ড ১ম বৈঠক অনুষ্ঠিত হয়। দীর্ঘ আড়াই ঘণ্টা (১১ থেকে ১-৩০) বৈঠক চলে। বৈঠকে উভয় পক্ষে কোন সাহায্যকারী ছিল না। সভায় শেখ মুজিব স্বাধীন বাংলাদেশের পতাকার স্টিকার লাগানো কালো পতাকাবাহী গাড়ীতে করে ইয়াহিয়ার বাসভবনে গমন করেন। প্রবেশের সময় পুলিশ স্যালুট প্রদান করলেও উপস্থিত সেনাবাহিনী তেমন প্রতিক্রিয়া দেখায়নি। ইয়াহিয়া খান গাড়ী থেকে নামার পর মুজিবকে স্বাগত জানান। মুজিব একটি সাদা মাজদা গাড়ীতে করে প্রেসিডেন্ট ভবনে যান। সময় প্রেসিডেন্ট ভবনের আশে পাশে প্রচণ্ড ভিড় হয়। শেখ মুজিবের গাড়ী সেখানে পৌছলে উপস্থিত জনতা মুহুর্মুহু স্লগান দেয়। বিদায় কালে স্লোগানের মাত্রা আরও বেড়ে যায়। গতকাল ছাত্র সংগ্রাম পরিষদের একটি জঙ্গি মিছিল প্রেসিডেন্ট ভবনের পাশ দিয়ে যাওয়ার পর থেকে সেখানে কড়া নিরাপত্তা ব্যাবস্থা গ্রহন করা হয়। প্রেসিডেন্ট ভবনের সামনের রাস্তায় রাত থেকেই জনগন যানবাহন চলাচল বন্ধ করে দেয়া হয়। কাকরাইল মসজিদ এবং হোটেল ইন্টার কন্টিনেন্টাল হোটেলের সামনে কাটা তারের ব্যারিকেড দেয়া হয়।

সভার আগে শেখ মুজিব তার বাসভবনে সকাল ৯ টায় শীর্ষ দলীয় নেতৃবৃন্দের সাথে সভা করে প্রস্তুতি সেরে নেন। সাংবাদিকদের প্রথমে প্রেসিডেন্ট ভবনের কাছে যেতে বাধা দেয়া হয় কিন্তু শেখ মুজিবের গাড়ী ব্যারিকেড সীমানা অতিক্রম করার সাথে সাথেই সাংবাদিকরা এ সীমানা অতিক্রম করে প্রেসিডেন্ট ভবনের কাছে চলে আসে। কেউ কেউ রমনা পার্কের দেয়াল টপকিয়ে আসে। তবে কোন অপ্রীতিকর ঘটনা ঘটেনি। ক্ষুব্দ সাংবাদিকদের সান্তনা দিতে ইয়াহিয়ার জনসংযোগ অফিসার জনাব কাজী বের হয়ে আসেন এবং সাংবাদিকদের সাথে কথা বলেন।
দুই নেতার আলোচনা শেষে শেখ মুজিবুর রহমান প্রেসিডেন্ট ভবন থেকে বের হয়ে এলে সেখানে অপেক্ষমাণ দেশী-বিদেশী সাংবাদিকদের জানান, ‘আমি রাজনৈতিক এবং অন্যান্য সমস্যা সম্পর্কে প্রেসিডেন্টের সঙ্গে আলোচনা করেছি। আরো আলোচনা হবে। কাল সকালে আমরা আবার বসছি। এর চেয়ে বেশী কিছু আমার বলার নেই।’
সভা শেষে তার বাসভবনে দলীয় নেতৃবৃন্দের সাথে গভীর রাত পর্যন্ত কয়েক দফা বৈঠক করেন।

ফজলুল কাদের চৌধুরী শেখ মুজিবের ধানমণ্ডির বাসভবনে শেখ মুজিবের সাথে দেখা করেছেন

কনভেনশন মুসলিম লীগের কেন্দ্রীয় সভাপতি ফজলুল কাদের চৌধুরী শেখ মুজিবের ধানমণ্ডির বাসভবনে শেখ মুজিবের সাথে দেখা করেছেন। ঢাকা নার্সিং স্কুলের ছাত্রীরা মিছিল সহকারে শেখ মুজিবের ধানমণ্ডির বাসভবনে এসে তার সাথে সাক্ষাৎ করেন। রাওয়ালপিন্ডির ইন্টার উইং পত্রিকার সম্পাদক এ আর সামশুদোহা কারাগার থেকে মুক্তি পাওয়ার পর শেখ মুজিবের সাথে সাক্ষাৎ করেছেন।

বিদেশী সাংবাদিকদের একটি দল আজ শেখ মুজিবের সাথে দেখা করেন। এ সময় শেখ মুজিবুর রহমান তাদের অভাব অভিযোগ শুনেন এবং তাদের সকল অসুবিধা দূর করার জন্য প্রচেষ্টা নিবেন বলে জানান। তিনি বলেন আপনারা বাংলাদেশের মেহমান।

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!