You dont have javascript enabled! Please enable it!

১১ মার্চ ১৯৭১ঃ আজকের এদিনে

শেখ মুজিবের কাছে ভুট্টোর তারবার্তা

পিপলস পার্টির চেয়ারম্যান জুলফিকার আলী ভুট্টো করাচী থেকে শেখ মুজিবুর রহমানের কাছে একটি তারবার্তায় জানান তিনি শেখ মুজিবের সাথে সাক্ষাতের জন্য শীঘ্রই ঢাকায় আসতে রাজী আছেন। তিনি দেশে সাম্প্রতিক ঘটনাবলীতে উদ্বেগ প্রকাশ করেন এবং ঘটনাগুলোতে যারা প্রান হারিয়েছেন তাদের এবং তাদের পরিবারের প্রতি জন্য শোক প্রকাশ করেন।
তারবার্তায় ভুট্টো বলেন, দেশকে রক্ষায় আমাদের উভয়েরই কিছু দায়িত্ব আছে। ধ্বংস এড়ানোর জন্য সম্ভাব্য সবকিছুই আমাদের করতে হবে। যেকোন মূল্যের বিনিময়ে দেশকে রক্ষা করতে হবে এবং তাহা যে কোন মূল্য এর বিনিময়ে।

অত্যন্ত দ্রুত সময়ের পটপরিবর্তন হচ্ছে – করাচীতে আসগর খান

করাচীতে গণঐক্য আন্দোলনের নেতা এয়ার মার্শাল (অব.) আসগর খান সাংবাদিক সম্মেলনে বলেন, অত্যন্ত দ্রুত সময়ের পটপরিবর্তন হচ্ছে এবং এসময়ে দেশকে বিচ্ছিন্নতার হাত হতে বাঁচাতে হলে যথাসম্ভব ব্যবস্থা গ্রহন করতে হবে। আওয়ামী লীগ প্রধান শেখ মুজিবুর রহমানই কার্যত এখন সরকার। সেখানে সব সরকারি কর্মচারী এবং সচিবরা তাঁর নির্দেশ পালন করছেন।
তিনি বলেন তার বিগত ঢাকা সফরে কেবল সামরিক সদর দফতর ছাড়া আর কোথাও পাকিস্তানি পতাকা উড়তে দেখি নাই। তিনি আরো বলেন, সংখ্যাগরিষ্ঠ দলের হাতে অবিলম্বে ক্ষমতা ছাড়া না হলে দেশের দুঅংশকে এক রাখা কোনোভাবেই সম্ভব হবে না।
প্রেসিডেন্ট এর উচিত শেখ মুজিবের শর্ত সমুহ মেনে নিয়ে জনপ্রতিনিধিদের হাতে ক্ষমতা হস্তান্তর করা। ২৩ বছরের ক্ষোভের কারনে তাদের আর কিছুতেই সন্তোষট করা যাবে না। তিনি বলেন দেশের পূর্বাংশ এখন জলন্ত আগ্নেয়গিরির উপর বসে আছে। অবিলম্বে ক্ষমতা হস্তান্তর না করলে শেখ মুজিবের পক্ষেও দেশের দু অংশ একত্রে রাখা সম্ভব হবে না।

ইয়াহিয়া খানের সাথে সাক্ষাতের পর বুধবার ঢাকা সফরে এসেছেন পাঞ্জাব আওয়ামী লীগ সভাপতি এম খুরশিদ

সাবেক সচিব এবং পাঞ্জাব আওয়ামী লীগ সভাপতি এম খুরশিদ মঙ্গলবার ইয়াহিয়া খানের সাথে সাক্ষাতের পর বুধবার ঢাকা সফরে এসেছেন। তিনি বৃহস্পতিবার শেখ মুজিবের সসাথে তার ধানমণ্ডির বাসায় সাক্ষাৎ করেছেন। তিনি এক ঘণ্টাকাল ধরে রাজনৈতিক পরিস্থিতি নিয়ে মুজিবের সাথে আলোচনা করেছেন। অনুমান করা হচ্ছে তিনি ইয়াহিয়ার সাথে তার আলোচনার বিষয়গুলি দলীয় প্রধানের নিকট পেশ করতে ঢাকা এসেছেন।

পীর সাইফুদ্দিন শেখ মুজিবের সাথে তার বাসভবনে সাক্ষাৎ করেছেন

কাউন্সিল মুসলিম লীগ নেতা কাম্বেলপুরের এমএনএ পীর সাইফুদ্দিন শেখ মুজিবের সাথে তার বাসভবনে সাক্ষাৎ করেছেন। তারা ৪৫ মিনিট যাবত আলোচনা করেন। তিনি তার দলের প্রধাম মিয়া মমতাজ দৌলতানার একটি পত্র বহন করে নিয়ে এসেছেন বলে অনুমান করা হচ্ছে।

শেখ মুজিবের গনতন্ত্র প্রতিষ্ঠার সংগ্রামে সকল রাজনৈতিক নেতৃবৃন্দের প্রতি আহবান  – পশ্চিম পাক আওয়ামী লীগ নেতা খলিল তিরমিঝি

কেন্দ্রীয় আওয়ামী লীগ ভাইস প্রেসিডেন্ট খলিল তিরমিঝি করাচীতে এক প্রেস বিজ্ঞপ্তিতে বলেছেন শেখ মুজিবের খাঁটি গনতন্ত্র প্রতিষ্ঠার সংগ্রামে পশ্চিম পাকিস্তানের সকল রাজনৈতিক নেতৃবৃন্দের প্রতি আহবান জানিয়েছেন। তিনি বলেন অবাঙ্গালীদের হত্যার গুজব ছড়িয়ে জনগনের দৃষ্টি আকর্ষণের চেষ্টা করা হচ্ছে। অপর পক্ষে গনতন্ত্রের সংগ্রামে প্রচুর পূর্ব পাকিস্তানী নিহত হয়েছেন। তিনি বলেন জুলফিকার আলী ভুট্টো ষড়যন্ত্রের দোসর এবং বরাবরই দেশের জনগন এবং গনতন্ত্রের স্বার্থ বিরোধী কাজ করিয়াছেন। দেশের বর্তমান পরিস্থিতির জন্য জুলফিকার আলী ভুট্টোই দায়ী বলে তিনি উল্লেখ করেন। তিনি মিয়া মমতাজ দৌলতানা, আসগর খান, নুর খান, মুফতি মাহমুদ, হাজারভি, মেজর জেনারেল আজম খান, নসরুল্লাহ খান, ওয়ালী খান, সরদার শওকত হায়াত খান প্রমুখ নেতাদের পশ্চিম পাকিস্তানে দুর্বার আন্দোলন গড়ে তোলার আহবান জানান। তিনি তাদের শেখ মুজিবের দফা দাবীর সমর্থনেও আন্দোলন গড়ে তোলার আহবান জানান।

বায়তুল মোকাররমে ন্যাপ ওয়ালী এর সভা

বায়তুল মোকাররমে ন্যাপ ওয়ালী এর সভা পথ সভা অনুষ্ঠিত হয়। সভায় দলের প্রাদেশিক সভাপতি অধ্যাপক মজাফফর আহমেদ বলেন বাংলার মানুষের এই মুক্তি সংগ্রাম প্রত্যেকের জন্য জীবন মরন সমস্যা হয়ে দাঁড়িয়েছে। পৃথিবীর এমন কোন শক্তি নেই যে বাংলার মানুষের আশা আকাংখা কে দমন করতে পারে। সেনাবাহিনী দ্বারা নিরীহ জনসাধারনের উপর হামলার তীব্র নিন্দা করে তিনি বলেন পশ্চিম পাকিস্তান থেকে এখানে সৈন্য এনে বাঙ্গালীদের দাবিয়ে রাখা যাবে না। প্রসঙ্গে তিনি বলেন ফরাসীরা আলজেরিয়াকে পদানত করে রাখতে পারেনি। তিনি বলেন সামরিক বাহিনী প্রত্যাহার না করে জনগনের প্রতিনিধির হাতে ক্ষমতা হস্তান্তর না করে কোন আলোচনা হতে পারে না। সভায় দলের যুগ্ন সম্পাদক মহিউদ্দিন আহমেদও বক্তৃতা করেন।

কাইউম খান প্রেসিডেন্ট ইয়াহিয়া খানের সাথে সাক্ষাৎ করেছেন

কাইউম মুসলিম লীগের সভাপতি খান আব্দুল কাইউম খান প্রেসিডেন্ট ইয়াহিয়া খানের সাথে সাক্ষাৎ করেছেন

 

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!