You dont have javascript enabled! Please enable it!

মার্চ, ১৯৭১ পশ্চিম পাকিস্তানী তৎপরতা

চট্টগ্রামে সামরিক প্রশাসন পুনর্গঠন

বাঙ্গালী ব্রিগ্রেডিয়ার এম আর মজুমদারকে চট্টগ্রামের আঞ্চলিক সামরিক আইন প্রশাসক নিয়োগ করা হয়। চট্টগ্রামে অবাঙ্গালি অধ্যুষিত এলাকায় সাদা পোষাকে কমান্ডো ব্যাটেলিয়ন ২০ বালুচ ব্যাটেলিয়ন এর কয়েক প্লাটুন সৈন্য মোতায়েন করা হয়।

অবাঙ্গালিদের দলে দলে ক্যান্টনমেন্টে আশ্রয়

সচিবালয়ে দুর্যোগ মোকাবেলা সংক্রান্ত একটি দপ্তরে কর্মরত বিমান বাহিনীর এয়ার ভাইস মার্শাল কাদির পলাইয়া ক্যান্টনমেন্ট আশ্রয় নেন এবং ব্রিগ্রেডিয়ার কাইউমকে ১২ ঘণ্টা পর অক্ষত অবস্থায় সচিবালয় থেকে উদ্ধার করা হয়। তার ব্যক্তিগত অবাঙ্গালী সহকারীকে তখন পর্যন্ত পাওয়া যায়নি। অবাঙ্গালিরা দলে দলে ক্যান্টনমেন্ট আস্রয় নিতে থাকে। আত্মীয় স্বজন পরিচিতরা তাদের আস্রয় দেয়। আশ্রয় প্রার্থীর সংখ্যা সীমা অতিক্রম করে গেলে তাদের জন্য আদমজি ক্যান্ট কলেজে আশ্রয় কেন্দ্র খোলা হয়। সমস্যা দেখা দেয় অনেক স্কুল ছাত্র নিয়ে তাদের আস্রয় মিলে ১৪ ডিভিশনের জিওসি খাদিম হোসেন রাজার বাসায়।

করাচীতে সর্বদলীয় সভা

করাচীতে আওয়ামী লীগ অফিসে পিপলস পার্টি এবং কাইউম মুসলিম লীগ বাদে বাকী সকল দলের উপস্থিতিতে সর্বদলীয় সভা অনুষ্ঠিত হয়। সভায় পিপলস পার্টির চেয়ারম্যান জুলফিকার আলী ভুট্টোর কঠোর সমালোচনা করা হয় এবং দিনের মধ্যে জাতীয় পরিষদ অধিবেশনের নতুন তারিখ ঘোষণা করার দাবী জানানো হয়। এই দাবিতে আগামীকাল একটি সর্বদলীয় শোভাযাত্রা বের করার সিদ্ধান্ত হয়।

করাচীতে জুলফিকার আলী ভুট্টো

জুলফিকার আলী ভুট্টো করাচীতে এক বিবৃতিতে বলেছেন তিনি পূর্ব পাকিস্তানে যেয়ে শেখ মুজিবের সাথে আলোচনার জন্য সব সময় প্রস্তুত আছেন। তিনি বলেন প্রেসিডেন্ট ইয়াহিয়া খানের জাতীয় পরিষদের অধিবেশন স্থগিত করায় তেমন কোন ক্ষতি হয়নি। পরিষদ অনির্দিষ্টকালের জন্য স্থগিত করা হয়নি। শীর্ষ দুই দল শাসনতন্ত্র নিয়ে ঐক্যমতে পৌছলেই কেবল অধিবেশন বসতে পারে। তিনি বলেন পরিষদ দ্বিকক্ষ বিশিষ্ট হওয়া উচিত। তিনি বলেন তার দল শক্তিশালী কেন্দ্র নহে ফেডারেল কেন্দ্র চায়। তিনি বলেন তার দলের আগামীকালের বৈঠকে যদি সিদ্ধান্ত হয় তার এখনি মুজিবের সাথে আলোচনায় বসা উচিত তাহলে তিনি বিলম্ব না করেই ঢাকা রওয়ানা হবেন।
তিনি বিকেলে প্রেসিডেন্ট ইয়াহিয়ার সাথে সাক্ষাৎ করেন। সময়ে তার সাথে দলের সেক্রেটারি জালাল আব্দুর রহিম, মমতাজ আলী ভুট্টো, হাফিজ পীরজাদা, গোলাম মোস্তফা খার উপস্থিত ছিলেন

লাহোরে এয়ার মার্শাল নুর খান

কাউন্সিল মুসলিম লীগ নেতা এয়ার মার্শাল নুর খান লাহোরে এক সাংবাদিক সম্মেলনে বলেছেন পরিষদের অধিবেশন বসলে গ্রহণযোগ্য শাসনতন্ত্র রচনা হত। তিনি বলেন আওয়ামী লীগ পিপিপির মধ্যে শাসনতান্ত্রিক বিরোধ মাত্র একটি দফাতেই এসে দাড়িয়েছিল এবং তা ছিল বৈদেশিক সাহায্য বৈদেশিক বাণিজ্য সংক্রান্ত ধারাটি। তিনি অবশ্য ভুট্টোর এই ধারাটির সাথে একমত। প্রদেশকে এই ক্ষমতা দেয়া হলে প্রদেশে টি ভিন্ন বৈদেশিক শক্তি এসে ভর করবে। তিনি বলেন পূর্ব পাকিস্তানীরা দুঃখ পায় এমন ব্যবস্থা গ্রহন হতে বিরত থাকার জন্য তিনি সরকারের প্রতি আহবান জানান। তিনি মার্চ মাসের মধ্যেই পরিষদ অধিবেশনের নতুন তারিখ ঘোষণার জন্য ইয়াহিয়ার প্রতি আহবান জানান। তিনি বলেন পরিষদের অধিবেশন স্থগিত হওয়ায় যে ক্ষতি হয়ে গেল তা অত্যন্ত ব্যাপক এবং অবিলম্বে অধিবেশন আহ্বান না করলে ক্ষতি সংশোধনের অতীত হয়ে পড়বে

 

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!