You dont have javascript enabled! Please enable it!
গোয়েন্দা নথিতে বঙ্গবন্ধু, 1952
লাহোর থেকে মানিক মিয়াকে লেখা বঙ্গবন্ধুর চিঠি
পাকিস্তানি গোয়েন্দা নথিতে ১৩ জুন ১৯৫২ তারিখে বঙ্গবন্ধুর পাকিস্তান থেকে মানিক মিয়াকে লেখা একটি চিঠি পাওয়া যায়। চিঠিটি নীচে উল্লেখ করা হল।
 
মানিক ভাই,
আমার ভক্তিপূর্ণ ছালাম গ্রহন করিবেন। করাচী হাতে আসার সময় আপনার ২ খানা চিঠি জনাব সোহরাওয়ার্দি সাহেব আমাকে দেন। চিঠি পেতে দেরী হওয়ার কারণ সহিদ সাহেব ক্লিপটনের বাসা ছেড়ে ১৩ নম্বর কাচারী রােডে আসিয়াছেন। আপনার বিপদের কথা আমি অনুভব করতে পারি। কিন্তু কি করব? আর এক বিপদে পড়িয়াছি। লাহাের এসেই টিকিট করতে যাই কিন্তু ২৪ তারিখের পূৰ্ব্বে কোন টিকিট পাওয়া গেল না। সপ্তাহে মাত্র ২ বার এরােপ্লেন ঢাকা যায়, এত ভিড় যাহা কল্পনা করা যায় না। ২৪ তারিখ ঈদ, আর আমাকে সেই দিনই রওনা হতে হবে। কি করব ভেবেছিলাম বাড়ী ঈদ করব তাহা আর এবার হল না। যাহা হউক, গরীবের আবারঈদের কাজ কি? জেল খানায় মওলানা সাহেব ও বন্ধু বান্ধবদের কি অবস্থায় দিন কাটছে বুঝতে পারছি না। দয়া করে আমাকে এই ঠিকানায় চিঠি দিবেন। সামচুল হুদা করাচী বা লাহােরে নাই। ফজলুল হক ও রউফের কোন সংবাদ পেয়েছেন কি? প্রােফেসার সাহেবকে ও রফিককে অফিসে বসে কিছু কাজ করতে বলবেন । আমি জানি আপনার পক্ষে সম্ভব নহে। আতাউর রহমান সাহেব ও অন্যান্য সকলকে ছালাম দিবেন। কাজ কিছু করতে পেরেছি। পশ্চিম পাকিস্তানের লােকের ভুল অনেকটা ভাঙ্গতে পেরেছি বলে মনে হয়। দোয়া করবেন, টাকা পয়সা নাই যে আবার করাচী যেয়ে তাড়াতাড়ি ঢাকা পৌছাব। Advertisement কিছু পাব তবে কয়েকদিন দেরী করতে হবে। আমি চেষ্টার ত্রুটি করি নাই। আপনার শরীরের প্রতি যত্ন নিবেন। মােটেই চিন্তা করিবেন না। খােদা হাফেজ।
আপনার ছােট ভাই
স্বা: মুজিব। [1, p. 236]
 
My address
C/o Alhaju Abdur Rahim
Bar-at-Law,
Zabed Monjil Meo Road,
Lahore.
 
Reference:
[1] S. Hasina, Secret Documents of Intelligence Branch on Father of the Nation Bangabandhu Sheikh Mujibur Rahman, Vol II 1951-1952, vol. II. Hakkany Publisher’s, 2018.
 
 
 
error: Alert: Due to Copyright Issues the Content is protected !!