You dont have javascript enabled! Please enable it!

২৬ ফেব্রুয়ারী ১৯৫২ঃ এক নজরে এদিন

ফরিদপুর কারাগারে আওয়ামী লীগ নেতা শেখ মুজিবুর রহমান এবং মহিউদ্দিন আহম্মদ অনশন অব্যাহত রেখেছেন। উভয়ে বর্তমানে গুরুতর অসুস্থ।
রোগশয্যা থেকে এক বিবৃতিতে খুলনা জেলা মুসলিম লীগ সভাপতি ২১ ফেব্রুয়ারী থেকে সংগঠিত বিভিন্ন ঘটনার জন্য মুখ্যমন্ত্রী নুরুল আমীনকে দায়ী করেছেন। তিনি বলেন সবাই যখন বাংলাকে রাষ্ট্র ভাষা চায় তখন তা করতে অসুবিধা কোথায়। কেনই বা ১৪৪ ধারা জারীর প্রয়োজন হল। তিনি বলেন নুরুল আমীন একটি তৃতীয় শ্রেণীর ইংরেজি দৈনিকের কথায় উঠ বস করছেন।
মার্চ মাসে গণ পরিষদের যে অধিবেশন হতে যাচ্ছে তাতে মুসলিম লীগ জাতীয়/গন পরিষদ সদস্য নুর আহম্মদ বাংলাকে রাষ্ট্রভাষা করার প্রস্তাব উত্থাপন করার সিদ্ধান্ত নিয়েছেন।
সলিমুল্লাহ মুসলিম হলে পুলিশ ব্যাপক তল্লাসি চালিয়ে ৩০ জন ছাত্র এবং হাউস টিউটর ডঃ মফিজ উদ্দিন আহম্মদ, মোজাফফর আহম্মদ চৌধুরী, মুনির চৌধুরী এবং জিসি চক্রবর্তীকে গ্রেফতার করেছে। এ ছাড়াও এখান থেকে একজন এমএলএ এবং জগন্নাথ কলেজের অধ্যাপক অমিত কুমার গুহকেও গ্রেফতার করে। শেরে বাংলা একে ফজলুল হক এক বিবৃতিতে সলিমুল্লাহ হলে তল্লাসি এবং ছাত্র শিক্ষক গ্রেফতারের নিন্দা করেছেন। তিনি কতিপয় নেতা সহ সলিমুল্লাহ হলে গেলে পুলিশ তাদের ভুল পথ দেখাইয়া তাদের হয়রানী করে এ সময় তার সাথে লেবার ফেডারেশন নেতা নুরুল হুদা, এডভোকেট মীর্জা গোলাম হাফিজ, এডভোকেট একেএম নুরুল ইসলাম,
আওয়ামী মুসলিম লীগের সহসভাপতি আতাউর রহমান খান এক বিবৃতিতে আজকের ঘটনার নিন্দা করেছেন। তিনি মুসলিম লীগ ওয়ার্কিং কমিটির বৈঠকের গৃহীত সিদ্ধান্তেরও সমালোচনা করেন।
জমিয়তে ওলামা ইসলামের প্রাদেশিক সভাপতি মওলানা আতাহার আলী গত কয়েকদিনের ঘটনায় সরকারের নিন্দা করেছেন।
সাহায্য মন্ত্রী মফিজুদ্দিন আহম্মদ বাংলাকে রাষ্ট্রভাষা করার দাবীর প্রতি সমর্থন জানিয়েছেন।
বরিসালের একজন মুসলিম লীগ দলীয় এমএলএ (–) উদ্দিন সিকদার পদত্যাগ করেছেন। আরও কয়কজন এমএলএ পদত্যাগের ঘোষণা দিতে পারেন।
মেডিক্যাল কলেজের হোস্টেলের সামনে যে স্মৃতি স্তম্ভ তৈরি করা হয়েছিল পুলিশ তা ভেঙ্গে দেয়।
হরতাল শেষে আজ দোকানপাট খুলেছে।
পাবনা, সিলেট, ময়মনসিংহে আজ হরতাল পালন করা হয়।
এদিন সরকার আরেকটি প্রেস নোট জারী করে।

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!