You dont have javascript enabled! Please enable it!

২৫ ফেব্রুয়ারী ১৯৫২ঃ একনজরে এদিন
সলিমুল্লাহ হলে আজও ছাত্র জনতার সমাবেশ হয়। ছাত্ররা গেট বন্ধ করে মাইক যোগে তাদের সমাবেশ করে সময় জেলা ম্যাজিস্ট্রেট এর নেতৃত্ব পুলিশ মাইক ছিনাইয়া নেওয়ার চেষ্টা চালায় হলের প্রভোস্ট ওসমান গনি সময় জেলা ম্যাজিস্ট্রেট এর সাথে কথা বলতে আসেন পরে পুলিশ মাইক খুলে প্রভোস্ট এর কাছে হস্তান্তর করে। ফজলুল হক হল এবং জগন্নাথ হলেও পুলিশ ছাত্রদের মাইক কেড়ে নিয়ে যায়।
পরিষদে যে সকল এমএলএ সরকারের বিরোধিতা করেছেন বা পদত্যাগ করেছেন বা পরিষদে বাংলাকে রাষ্ট্র ভাষা করার প্রস্তাবে সংশোধনী প্রস্তাব উত্থাপনের চেষ্টা করেছিলেন তাদের আজ জন নিরাপত্তা আইনে গ্রেফতার করা হয়েছে। তারা হলেন মওলানা তর্কবাগীশ, খয়রাত হসেন। সাবেক মুসলিম লীগ সাধারন সম্পাদক আবুল হাসিম, মনোরঞ্জন ধর, গোবিন্দ লাল ব্যানার্জি।
সর্বদলীয় ভাষা সংগ্রাম কমিটি আহবায়ক কাজী গোলাম মাহবুব বলেছেন নুরুল আমীনের পরিবর্তে একে ফজলুল হক কে মুখ্যমন্ত্রী পদে আসীন করা সংক্রান্ত প্রচার পত্রের সাথে তার কোন সম্পর্ক নেই। তিনি বলেন ভাষা আন্দোলন কোন বেক্তি বিশেষকে নিয়ে নয়। তিনি নুরুল আমীনের বেতার ভাষণের সমালোচনা করেন। তিনি মার্চ শহীদ দিবস পালনের আহবান জানিয়েছেন।
জাতীয় পরিষদ সদস্য এম হামিদ বলেছেন বাংলাকে রাষ্ট্রভাষা করতে না পারলে পদত্যাগ করব।
মুসলিম লীগ ওয়ার্কিং কমিটি বাংলাকে রাষ্ট্রভাষা করার প্রস্তাব পাশ করেছে। কমিটি জনগণকে ধ্বংসাত্মক কাজ থেকে বিরত থাকার অনুরধ জানিয়েছে।
নারায়নগঞ্জ, সিরাজগঞ্জ, কুমিল্লায় হরতাল পালন করা হয়েছে

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!