You dont have javascript enabled! Please enable it!

১৯ ফেব্রুয়ারী ১৯৭২ঃ এক নজরে আজকের দিন

বাংলাদেশে নিযুক্ত সোভিয়েত রাষ্ট্রদূত ভ্যালেন্টাইন পোপভ আজ প্রধানমন্ত্রী শেখ মুজিবুর রহমানের সাথে দেখা করেছেন। আলোচনায় ২৯ ফেব্রুয়ারী থেকে শুরু হওয়া প্রধানমন্ত্রীর মস্কো সফর নিয়ে বিস্তারিত আলোচনা করা হয়।
ফরাসী সাহিত্যিক রেবেকা শিলা প্রধানমন্ত্রী শেখ মুজিবুর রহমানের সাথে দেখা করেছেন।
ভারতের নব নিযুক্ত রাষ্ট্রদূত সুবিমল দত্ত প্রধানমন্ত্রী শেখ মুজিবুর রহমানের সাথে দেখা করেছেন।
ছাত্রলীগের নেতৃবৃন্দ আজ তাদের একুশে উপলক্ষে প্রকাশ করা লিফলেট প্রধানমন্ত্রী শেখ মুজিবকে দেখান। লিফলেটের শিরোনাম ছিল পড় বাংলায় লিখ বাংলায়।
আওয়ামী লীগের ওয়ার্কিং কমিটির বৈঠক সমাপ্ত হয়েছে। এতে যে সকল সিদ্ধান্ত গ্রহন করা হয়। ) আওয়ামী লীগকে পুনর্গঠন করা হবে ) ২৫ ফেব্রুয়ারী থেকে পুনর্গঠন সপ্তাহ পালনের সিদ্ধান্ত গৃহীত হয় ) গুপ্ত হত্যা লুটতরাজ অগ্নিসংযোগ এবং অন্যান্য গুরুতর অপরাধের জন্য যারা দায়ী তাদের বিরুদ্ধে ব্যাবস্থা গ্রহনের জন্য সরকারের প্রতি আহ্বান জানানো হয় ) স্বাধীনতা যুদ্ধে নিহত আহত ক্ষতিগ্রস্তদের পুনর্বাসনের জন্য সরকারের প্রতি আহবান জানানো হয় ) বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধে সমর্থনকারী দেশ সমুহের প্রতি কৃতজ্ঞতা জ্ঞাপন করা হয় ) পাক বাহিনীর দালালদের কঠোর শাস্তির দাবী জানানো হয় ) স্বাধীনতার ইতিহাস মুদ্রনের কার্যক্রম শুরু করার সিদ্ধান্ত গ্রহন করা হয় ) স্বাধীনতা যুদ্ধের স্মারক যাদুঘর প্রতিষ্ঠার সিদ্ধান্ত গৃহীত হয় ) মুজিবনগরে স্মৃতিসৌধ এবং পার্ক নির্মাণের সিদ্ধান্ত গৃহীত হয় ১০) রেসকোর্স ময়দানের নাম সোহরাওয়ারদি উদ্যান সচিবালয়ের নাম মুজিব নগর এবং ২য় রাজধানীর নাম শেরে বাংলানগর রাখার সিদ্ধান্ত গৃহীত হয়। ছাড়া কমিটি স্থানীয় কমিটিগুলিকে নিজ নিজ এলাকার ক্ষতিগ্রস্তদের তালিকা আওয়ামী লীগ কেন্দ্রীয় কার্যালয়ে জমা দিতে বলেছে।
পররাষ্ট্রমন্ত্রী আব্দুস সামাদ আজাদ বলেছেন আমরা কারো কাছ থেকে স্বীকৃতি ভিক্ষা চাই না। বাংলাদেশকে স্বীকার করে নেয়ার দায় দায়িত্ব সকল দেশগুলির তাদের বুঝতে হবে বাংলাদেশ দক্ষিন এশিয়ার একটি গুরুত্বপূর্ণ দেশ। তিনি বলেন ৪২টি দেশের স্বীকৃতি আমরা পেয়েছি বাংলাদেশের প্রতিবেশী সকল দেশের স্বীকৃতি আমরা পেয়ে গেছি। তিনি বলেন চীনের সাথে আওয়ামী লীগের সব সময়ই ভাল সম্পর্ক ছিল। আওয়ামী লীগ চীনা প্রধানমন্ত্রী চউ এন লাইকে তাদের শাসনামলেই সফরের আমন্ত্রন জানিয়েছিল এবং তিনি ঢাকায় আসলে আওয়ামী লীগ তাকে বিপুল সংবর্ধনা দিয়েছিল। তিনি বলেন চীনা জনগনের সাথেও তাদের বিরোধ নেই তাই চীন বাংলাদেশকে স্বীকৃতি দিতে পারে।
অমর একুশে উপলক্ষে বই মেলায় ( ফেব্রুয়ারী থেকে শুরু) কৃত্তিবাস ওঝার আমি মুজিব বলছি এবং হেদায়েত হোসেন মোরশেদের স্বাধীনতার সংগ্রাম ঢাকায় গেরিলা অপারেশন বই প্রকাশ করে নওরোজ কিতাবিস্তান।
শরণার্থীদের সম্পত্তি ফিরিয়ে দেয়ার আইন জারী হয়েছে

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!