You dont have javascript enabled! Please enable it!

২৫ ফেব্রুয়ারী ১৯৭২

৭১ সালে ঢাকায় নিযুক্ত জাতিসংঘের বিশেষ দুত সহকারী সেক্রেটারি জেনারেল পল মার্ক হেনরি জাতিসংঘ সদর দপ্তরের উদ্দেশে ঢাকা ত্যাগ করেছেন। গত দুদিন তিনি বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ মুজিবুর রহমানের সাথে দেখা করেছেন। তাকে শেখ মুজিব পাকিস্তানে বাঙ্গালী নির্যাতনের বিষয়ে বিভিন্ন অভিযোগ শুনান এবং প্রতিকারের জন্য মহাসচিব বরাবর লেখা পত্র তার হাতে তুলে দেন। হেনরির এ সাক্ষাৎ দুদিন গোপন রাখা হয়েছিল।
ডঃ কামাল হোসেন তার মিন্টু রোডের বাসায় তেজগাঁও ইউনিয়ন আওয়ামী লীগ এর বিভিন্ন পর্যায়ের কমিটির সভাপতি সাধারন সম্পাদক মুক্তিযোদ্ধাদের এক কর্মীসভায় এলাকায় শান্তি শৃঙ্খলা বজায় রাখার আহবান জানিয়েছেন। সভায় আর বক্তব্য রাখেন এমসিএ হেদায়েতুল ইসলাম, বেগম সাজেদা চৌধুরী, বিশিষ্ট আওয়ামী লীগ কর্মী সাহারা খাতুন।
ইন্দোনেশিয়া ও মালয়েশিয়া বাংলাদেশকে স্বীকৃতি দিয়াছে। আর আগে তারা স্বীকৃতি দিবে এমন তথ্য প্রকাশ করেছিল এবং তা পাকিস্তানকে অবহিত করে। পাকিস্তান তখন সে দেশে তাদের রাষ্ট্রদূতকে দেশে তলব করে। পরে জুলফিকার আলী ভূট্টো এর অনুরোধ উপেক্ষা করেই ইন্দোনেশিয়া বাংলাদেশকে স্বীকৃতি দেয়।
পররাষ্ট্রমন্ত্রী আব্দুস সামাদ আজাদ ইস্লামিক কনফারেন্স মহাসচিব টুঙ্কু আব্দুর রহমানের দুত বিচারপতি আব্দুল আজিজ এবং আহমদ বিন মোহাম্মদ ইয়ানুসের সাথে আলাপ করার সময় বলেছেন বিশ্ববাসী দেখে যাও এরা ইসলামের নামে এ দেশে কি করেছে। তিনি বলেন তারা যখন বাংলাদেশে লক্ষ লক্ষ মুসলমান হত্যা করেছিল তখন কোন মুসলিম দেশ এর প্রতিবাদ করেনি। তিনি সকল মুসলিম দেশ সমুহকে বাংলাদেশে তাদের প্রতিনিধি পাঁঠিয়ে পরিস্থিতি সচক্ষে দেখে যাওয়ার আমন্ত্রন জানান।
পররাষ্ট্রমন্ত্রী বলেছেন একটি বন্ধু রাষ্ট্রের মাধ্যমে চীনকে অনুরোধ জানানো হয়েছে যে তারা যেন পাকিস্তানে বাঙ্গালী নির্যাতন বন্ধে পাকিস্তানের উপর প্রভাব বিস্তার করে। তিনি পরাশক্তি ফ্রান্স, ব্রিটেন, সোভিয়েত ইউনিয়ন, জাপান এবং অস্ট্রেলিয়াকে পাকিস্তানে বাঙ্গালীদের স্বার্থ দেখতে অনুরোধ করেছেন। পাকিস্তানে আটক বাঙ্গালীদের পিতা, মাতা, স্ত্রী, ভাই, বোন সমন্বয়ে একটি দল পররাষ্ট্রমন্ত্রী আব্দুস সামাদ আজাদের সাথে সাক্ষাৎ করেন।
পর রাষ্ট্রমন্ত্রী আব্দুস সামাদ আজাদ বলেছেন বাংলাদেশ থেকে ভারতীয় সৈন্য প্রত্যাহারের সর্বশেষ সময় ২৫ মার্চ ধার্য থাকলেও এর অনেক আগেই এ প্রত্যাহার সম্পন্ন হবে। তিনি বলেন ইতিমধ্যেই প্রত্যাহারের কাজ প্রায় শেষ পর্যায়ে। তিনি বলেন অনেক শত্রু দেশ বাংলাদেশে ভারতীয় সৈন্য অবস্থান নিয়ে বিভ্রান্তি সৃষ্টি করছিল। এ প্রত্যাহার সম্পন্ন হওয়ার সাথে সাথে তাদের অপপ্রচার বন্ধ হবে।
ব্রিটিশ শ্রমিক দলীয় এমপি জন স্টোন হাউজ প্রেসিডেন্ট আবু সাঈদ চৌধুরীর সাথে দেখা করেছেন।
বুলগেরিয়া থেকে ত্রানবাহী একটি বিমান ঢাকা এসে পৌঁছেছে। বুলগেরিয়ান রেডক্রস এসকল ত্রান সামগ্রী পাঠিয়েছে। ত্রানের মধ্যে সবই ঔষধ এবং চিকিৎসা সামগ্রী। ত্রান সামগ্রী গুলি বাংলাদেশ রেডক্রসের মাধ্যমে বিভিন্ন সরকারী প্রতিষ্ঠানে দেয়া হবে। এ বিমানে একটি চিকিৎসক প্রতিনিধিদলও এসেছেন।
ভারত পাকিস্তানের প্রতি শুভেচ্ছার নিদর্শন স্বরূপ কয়েকজন যুদ্ধাহত যুদ্ধবন্দী পাকিস্তানে ফেরত পাঠিয়েছে।

এছাড়া প্রধানমন্ত্রী শেখ মুজিবুর রহমান পিজি হাসপাতাল পরিদর্শন করেন। সেখানে তিনি চিকিৎসাধীন রাজনৈতিক আব্দুস সালামের স্বাস্থ্য এর খোজ খবর নেন। তিনি হাসপাতালে চিকিৎসাধীন মুক্তিযোদ্ধাদের সকলের চিকিৎসার খোঁজ খবর নেন। পরে তিনি হাসপাতাল প্রাঙ্গন ঘুরে ঘুরে দেখেন এবং হাসপাতালের উত্তরপাশের খালি স্থানটি হাসপাতালের জন্য ব্যাবহার করা যায় কিনা সে বিষয়ে আলাপ আলচনা করেন। তিনি পিজি হাসপাতালে চিকিৎসাধীন সাবেক পিডিপি নেতা সালাম খানকে দেখতে যান।
প্রধানমন্ত্রী শেখ মুজিবুর রহমান কয়েকটি গুরুত্বপূর্ণ দেশের সরকার প্রধানের কাছে পাকিস্তানে আটকে পড়া বাঙ্গালীদের নিরাপত্তা বিষয়ে পাকিস্তান সরকারের কাছে প্রভাব খাটানোর জন্য অনুরোধ জানিয়ে পত্র দিয়েছেন।
মুক্তিযুদ্ধ কালে কলকাতাস্থ বাংলাদেশ মিশন প্রধান সেখানে তার দায়িত্ব পালন কালে তার মিশনের মাধ্যমে উপার্জিত অর্থের খরচ বিবরণী এবং উদ্বৃত্ত অর্থ ৬ লাখ টাকা সরকারী কোষাগারে জমা দেয়ার লক্ষে প্রধানমন্ত্রী শেখ মুজিবের কাছে হস্তান্তর করেন।

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!