You dont have javascript enabled! Please enable it!

২৪ ফেব্রুয়ারী ১৯৭২

এদিন পাকিস্তানে আটক বাঙ্গালীদের পরিবারের একটি দল সাক্ষাৎ করলে তিনি তাদের জানান তাদের ফেরত আনার ব্যাপারে তিনি সর্বাত্মক চেষ্টা চালিয়ে যাচ্ছেন।
কচিকাঁচার একটি প্রতিনিধিদল প্রধানমন্ত্রী শেখ মুজিবুর রহমানের সাথে দেখা করেন।
বাংলাদেশ সফররত পশ্চিমবঙ্গের সাংস্কৃতিক প্রতিনিধিদল প্রধানমন্ত্রী শেখ মুজিবুর রহমানের সাথে দেখা করেছেন।
পররাষ্ট্র মন্ত্রী আব্দুস সামাদ বলেছেন পাকিস্তানে আটক বাঙ্গালীদের নিরাপত্তা বিধানের প্রচেষ্টা নেয়ার জন্য কয়েকটি দেশে তিনি পত্র দিয়েছেন। তিনি পাকিস্তানে আটক বাঙ্গালীদের স্বার্থ দেখাশুনার জন্য আন্তজার্তিক সংস্থাগুলোর প্রতি আহবান জানিয়েছেন।
বিভিন্ন নামে প্রতিষ্ঠিত মুক্তিফৌজ বাতিল করা হয়েছে। এসকল সংস্থা বা ব্যাক্তি কোন সম্পত্তি দখল করে থাকলে তাও বে আইনী দখল হিসেবে বিবেচিত হবে এ সকল সম্পত্তি তারা বেসামরিক প্রশাসনের কাছে হস্তান্তর করবেন।
অর্থমন্ত্রী তাজ উদ্দিন আহমেদ টেলিভিশন সাক্ষাৎকারে বলেছেন ভাষা আন্দোলন বাঙ্গালীদের সংগ্রামের প্রেরনা দিয়েছিল। তিনি বলেন এ আন্দোলন শুরু ৪৮ সালে এবং ৫২ সালে তা পূর্ণতা পায়।
আইন মন্ত্রী ডঃ কামাল হোসেন বলেছেন যুদ্ধাপরাধীদের বিচারে আন্তজার্তিক আদালত প্রতিষ্ঠা হচ্ছে।
জাতীয় পুনর্গঠন সপ্তাহ শুরু হয়েছে।
প্রধানমন্ত্রীর সোভিয়েত ইউনিয়ন সফর চূড়ান্ত। সূচী অনুযায়ী ২৯ তারিখ তিনি বাংলাদেশ ত্যাগ করবেন। সফরে সোভিয়েত ইউনিয়ন থেকে বিমান সাহায্য সহ বিভিন্ন ক্ষেত্রে অর্থনৈতিক সাহায্য চাওয়া হবে।
ভারতের প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধী তার ঢাকা সফরে আগামী ১৭ মার্চ ঢাকার রেসকোর্স মাঠে ভাষণ দিবেন। ইন্দিরা গান্ধী তার বাংলাদেশ সফরে প্রধানমন্ত্রীর জন্মদিনে কিছু উপহার নিয়ে আসবেন। রাতে তিনি বঙ্গভবনে রাষ্ট্রীয় ভোজে অংশ নিবেন এবং এক সাংস্কৃতিক অনুষ্ঠান উপভোগ করবেন। ১৮ মার্চ তিনি নৌ বিহারে যাবেন। এবং পাকিস্তানী হানাদারদের হাতে ক্ষতিগ্রস্ত কয়েকটি এলাকা পরিদর্শন করবেন। এদিন বিকেলে বঙ্গভবনে তাকে নাগরিক সংবর্ধনা দেয়া হবে।
দিনাজপুরের বিরলে মাইন বিস্ফোরণে ৬ শিশু নিহত।
সুইজারল্যান্ড গুরুতর আহত ২৫ জন মুক্তিযোদ্ধার চিকিৎসার দায়িত্ব নিবে। ভারতের লখনউ থেকে পালিয়ে যাওয়া যুদ্ধবন্দীর মধ্যে একজন ছাড়া সবাইকে আটক করা হয়েছে। পলাতক একজন ক্যাপ্টেন পদমর্যাদার।
ন্যাপ নেতা মহিউদ্দিন নড়াইলে বলেছেন বাংলাদেশের দালাল রা এবং সাম্রাজ্যবাদী শক্তি বাংলাদেশের স্বাধীনতা নস্যাৎ করছে। তারা যাতে দেশকে ধ্বংস করতে না পারে সে জন্য জনগনের প্রতি হুশিয়ার উচ্চারন করেন। তিনি ভারতের টাটা বিরলার মত পুঁজিবাদী শক্তি বিনিয়োগের নামে বাংলাদেশে আসার বিরুদ্ধে সতর্ক করে দেন। তিনি শেখ মুজিব ঘোষিত ১০০ বিঘা জমির সিলিং কমিয়ে ৫০ বিঘা করার আহবান জানান।

অন্যান্য খবর

প্রধানমন্ত্রী শেখ মুজিবুর রহমান সচিবালয়ে বিবদমান দু গ্রুপের বিরোধ মেটাতে গিয়ে তাদের উদ্দেশে বলেন আইন নিজের হাতে নেওয়ার সাথে যুক্ত লোকদের কঠিন শাস্তির আওতায় আনা হবে এবং সে যাই হোক তাকে রেহাই দেয়া হবে না। সচিবালয়ে এক কর্মচারীর সাথে এক ক্যান্টিন কর্মচারীর মারামারির জের ধরে প্রধানমন্ত্রী দুপুরে লাঞ্চ করার যাওয়ার পথে তাদের মুখোমুখি হয়ে ঘটনা জানলে তাদের উদ্দেশে একথা বলেন। এ সময় অর্থমন্ত্রী তাজউদ্দিন, আইন মন্ত্রী কামাল হোসেন প্রধানমন্ত্রীর সাথে ছিলেন।
রেডিও মস্কো এবং তাস এর সাথে সাক্ষাৎ কারে প্রধানমন্ত্রী বলেন সকল শান্তিকামী দেশের সাথে বাংলাদেশ সহযোগিতা করতে রাজী আছে। বাংলাদেশ পৃথিবীর সকল বঞ্চিত মানুষের পক্ষে কথা বলে যাবে। পর রাষ্ট্রনীতি প্রসঙ্গে তিনি বলেন বাংলাদেশ জোট নিরপেক্ষ নীতি অবলম্বন করে যাবে। তিনি বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধে সোভিয়েত জনগন এবং সোভিয়েত সরকারের ভুমিকার ভূয়সী প্রশংসা করে বলেন তাদের কাছে বাংলাদেশ কৃতজ্ঞ। তিনি বলেন তারা জাতিসংঘের ভিতরে এবং বাইরে বাংলাদেশের জন্য লড়াই করে সাম্রাজ্যবাদী চক্রান্ত ব্যার্থ করে দিয়েছে। তিনি এ বছর বহজাতিক সোভিয়েত ইউনিয়নের ৫০ বছর পূর্তি উপলক্ষে সোভিয়েত সরকার ও জনগনের প্রতি শুভেচ্ছা জানান।
বিশ্ব বিখ্যাত চলচ্চিত্র পরিচালক সত্যজিৎ রায় সহ একদল ভারতীয় বাঙ্গালী শিল্পী প্রধানমন্ত্রী শেখ মুজিবুর রহমানের বাসায় তার সাথে সাক্ষাৎ করেন। এ সময় শিল্পীরা সেখানে গান পরিবেশন করেন। দলে ছিলেন ধীরেন মুখার্জি, সুমিত্রা মুখার্জি, শ্যামল মিত্র
প্রধানমন্ত্রী শেখ মুজিবুর রহমান পাকিস্তানে আটকে পড়া বাঙ্গালীদের নিরাপত্তা বিধান ও উদ্ধারে বিশ্বব্যাপী তৎপরতা চালানোর জন্য পররাষ্ট্র দপ্তরকে নির্দেশ দিয়েছেন। তিনি বলেন বিশ্ব এগিয়ে না আসলে এ চার লাখ বাঙ্গালীকে বাঁচানো সম্ভব নয়। একই সাথে প্রধানমন্ত্রী জাতিসংঘের মাধ্যমে বাংলাদেশের অবাঙ্গালীদের সাথে পাকিস্তানে আটক বাঙ্গালীদের বিনিময় প্রস্তাবও দিয়েছেন। তিনি বলেন নানা সুত্র থেকে খবর পাওয়া গেছে সেখানে ব্যাপক হারে বাঙ্গালী নির্যাতন হচ্ছে।
এদিন পাকিস্তানে আটক বাঙ্গালীদের পরিবারের একটি দল সাক্ষাৎ করলে তিনি তাদের জানান তাদের ফেরত আনার ব্যাপারে তিনি সর্বাত্মক চেষ্টা চালিয়ে যাচ্ছেন।
কচিকাঁচার একটি প্রতিনিধিদল প্রধানমন্ত্রী শেখ মুজিবুর রহমানের সাথে দেখা করেন। এ দলে ছিলেন আজকের ছড়াকার লুতফর রহমান রিটন। সোভিয়েত ইউনিয়ন সফরে প্রধানমন্ত্রী এ ছবি গুলি নিয়ে যাবেন এবং সোভিয়েত শিশুদের প্রদর্শন করার জন্য সে দেশের সরকারকে উপহার দিবেন।

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!