You dont have javascript enabled! Please enable it!

১৭ ফেব্রুয়ারী ১৯৭২ সংবাদ

পররাষ্ট্রমন্ত্রী আব্দুস সামাদ আজাদ বলেছেন জাপানী প্রধানমন্ত্রীর প্রস্তাবিত মুজিব ভূট্টো শীর্ষ বৈঠকের প্রস্তাব সম্পর্কে বাংলাদেশ কোন কিছু অবহিত নয়। তবে পাকিস্তান বাংলাদেশকে স্বীকৃতি না দেয়া পর্যন্ত এরূপ বৈঠক হওয়ার সম্ভাবনা নেই বলে তিনি জানান। সামাদ আজাদ ব্রিটিশ সংসদীয় প্রতিনিধিদলের সাথে বৈঠকে মিলিত হন। তিনি প্রতিনিধিদলকে বলেন বাংলাদেশ স্বাধীন নিরপেক্ষ পররাষ্ট্র নীতি অনুসরণ করবে।
পূর্ব জার্মানির রাষ্ট্রদূত লোথের ওয়েঞ্জেল প্রেসিডেন্ট আবু সাঈদ চৌধুরীর কাছে তার পরিচয় পত্র দাখিল করেছেন। পরিচয় পত্র দাখিলের পর উভয়ের মধ্যে আলোচনা বৈঠক অনুষ্ঠিত হয়। ৫ সদস্য বিশিষ্ট সোভিয়েত মৈত্রী দল আজ বাংলাদেশ সফরে আসেন বিমানবন্দরে তাদের স্বাগত জানান প্রধানমন্ত্রীর রাজনৈতিক সহকারী তোফায়েল আহমেদ এবং কবি সুফিয়া কামাল।
বেগম নাফিসা কবির বাংলা একাডেমীর এক অনুষ্ঠানে বলেছেন বুদ্ধিজীবী হত্যার পিছনে শুধু দেশীয় প্রতিক্রিয়াশীল গোষ্ঠীই নয় বিদেশী শক্তির হাত আছে। তিনি বলেন সরকার বুদ্ধিজীবী হত্যাকাণ্ডের তদন্তের ব্যাপারে গঠনমূলক কাজের কিছুই করেননি। তিনি বলেন জহির রায়হান যে সব তথ্য সংগ্রহ করেছিলেন তা খুব গুরুত্বপূর্ণ ছিল।
৭১ এ পাকবাহিনীর দোসর ৫৪ জন দালালের সম্পত্তি ক্রোক করা হয়েছে। এরা হলেন জামাতের মওলানা রহিম, কুমিল্লার কনভেনশন মুসলিম লীগ নেতা ও প্রাদেশিক ডেপুটি স্পীকার এটিএম মতিন, পিডিপির জুলমত আলী খান, নারায়নগঞ্জের শহিদুল্লাহ খান, জামাতের এমএনএ জবান উদ্দিন, কাইউম মুসলিম লীগের ভাইস প্রেসিডেন্ট গাইবান্ধার সাইয়েদুর রহমান, পাবনার কনভেনশন লীগের এবং ডেপুটি স্পিকার বিহারী আসগর জায়েদি, কাউন্সিল মুসলিম লীগের আব্দুস সাত্তার খান সহ ৫৪ জনের সম্পত্তি ক্রোক করা হয়েছে। এদের সকলকে ২১ ফেব্রুয়ারী নিজ নিজ এলাকার উপযুক্ত আদালতে আত্মসমর্পণের নির্দেশ দেয়া হয়েছে। আদালতে হাজির হওয়ার অন্য তালিকায় আছেন ৭১ এর মন্ত্রী একেএম মোশাররফ হোসেন সাবেক এমপিএ, মন্ত্রী একেএম ইউসুফ জামাত, এমএ মতিন কনভেনশন মুসলিম লীগ, জামাতের মওলানা আব্দুস সোবহান, আখতারউদ্দিন, আফিল উদ্দিন সহ অনেকে।

প্রধানমন্ত্রী শেখ মুজিবুর রহমানের কার্যক্রম

বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ মুজিবুর রহমান বুলগেরিয়ান রেডিও ও টেলিভিশন এর এক সাংবাদিকের কাছে সাক্ষাতকারে বলেছেন জাতীয় উন্নয়নের প্রধান শর্ত হল জনগনের ঐক্য। তিনি বলেন আমি মনে করি এ ঐক্য হবে সমাজতন্ত্র গনতন্ত্র এবং ধর্ম নিরপেক্ষতায়। তিনি বলেন বাংলাদেশ দক্ষিন পূর্ব এশিয়া, আফ্রিকা, ল্যাটিন আমেরিকার সকল দেশের সাথে ভাল সম্পর্ক গড়ে তুলবে। তিনি সোভিয়েত সরকারের প্রশংসা করে বলেন তারা সমাজতান্ত্রিক দেশ তাদের দেশের জনগন বাংলাদেশের অকৃত্তিম বন্ধু। বুলগেরিয়াও সোভিয়েত ইউনিয়নের মত বাংলাদেশের শুভাকাঙ্ক্ষী দেশ। আমরা তাদের সাথে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক অব্যাহত রাখতে চাই। সাম্প্রতিক ভারত সফর সম্পর্কে তিনি বলেন ভারতের নীতির সাথে বাংলাদেশের নীতির মিল আছে। আমরা দু দেশ পৃথিবীর বঞ্চিত মানুষের বিষয়ে অভিন্ন সিদ্ধান্ত নিব। তিনি ৯ মাসে পাক বর্বরতার কাহিনী তুলে ধরেন। তিনি বলেন বাংলাদেশের পুনর্গঠন ও পুনর্বাসনে সোভিয়েত স্বীকৃতি খুব কাজে লাগবে। তিনি বলেন আমি শীঘ্রই সোভিয়েত ইউনিয়ন সফর করব। এ সফর বাংলাদেশের জন্য খুবই গুরুত্বপূর্ণ। এ সফরেই তাদের সহযোগিতার বিষয় সমুহ চূড়ান্ত হবে।
প্রধানমন্ত্রীর সরকারী বাসভবনে শেখ মুজিবুর রহমানের সভাপতিত্তে আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটির প্রথম বৈঠক অনুষ্ঠিত হয়। সভা বিকেল ৩টা থেকে সাড়ে ৭টা পর্যন্ত সাড়ে চার ঘণ্টা যাবত চলে। বৈঠকে দেশের সকল শহীদানের প্রতি শ্রদ্ধা শোক প্রকাশ ও দোয়া চাওয়া হয়। এছাড়াও দেশের সার্বিক পরিস্থিতি নিয়ে আলোচনা করা হয়। বৈঠক পরদিন বিকেল পর্যন্ত মুলতবি রাখা হয়।
বাংলাদেশ বিমান বাহিনীর ফ্লাইট লেফটেন্যান্ট খলিলুর রহমান প্রধানমন্ত্রী শেখ মুজিবুর রহমানের সাথে দেখা করে তার কাছে তার একটি ফটো এ্যালবাম বুঝিয়ে দেন। ২৫ মার্চ বা পরবর্তী কোন সময়ে তার বাসভবন থেকে এ্যালবামটি পাক বাহিনী নিয়ে গিয়েছিল। খলিলুর রহমান বিমানবন্দরের কাছে এলবামটি খুজে পান।

জাতিসংঘে জাতিসংঘ মহাসচিব কুর্ট ওয়ালড হেইম এর বিবৃতি

জাতিসংঘ মহাসচিব কুর্ট ওয়ালড হেইম জাতিসংঘে বলেছেন বাংলাদেশে পুনর্গঠনে ৪১১ কোটি টাকার প্রয়োজন হবে। দেশে শরণার্থীরা আসার পর দেশের পরিস্থিতি আরও খারাপ হবে। দেশে এখন দু লাখ টন খাদ্য মজুত আছে। তিনি বলেন গত মৌসুমে ফসলহানী হওয়ায় সাড়ে তিন লাখ টন খাদ্য মজুদ কম হয়েছে। মজুদ খাদ্য এর ২০ ভাগ খাদ্য খাওয়ার উপযোগী নয়। তিনি বলেন জাতিসংঘের ভাড়া করা নৌযানে প্রতি মাসে ১ লাখ ২০ হাজার টন খাদ্য শস্য দেশের অভ্যন্তরে যাচ্ছে। ৪০০ ট্রাক খাদ্য পরিবহনে কাজ করে যাচ্ছে। তিনি বলেন এ কাজে জাতিসংঘের মূলধন ফুরিয়ে যাচ্ছে। তিনি বাংলাদেশের পুনর্গঠনে জাতিসংঘের মাধ্যমে সাহায্য করার জন্য সদস্য রাষ্ট্রগুলির প্রতি অনুরোধ জানিয়েছেন।

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!