You dont have javascript enabled! Please enable it!
সােনাওর আলী
সােনাওর আলীর জন্ম ১৯২৮ সালের ৯ জানুয়ারি, সুনামগঞ্জের উজীরগাঁওয়ে। কোনাে কোনাে সূত্রে তার নাম ‘সুনাহর আলী’ লেখা হয়েছে। তার বাবার নাম কানু মিয়া। সােনাওর আলী সুনামগঞ্জ উচ্চ বিদ্যালয় থেকে এন্ট্রান্স ও সিলেট মুরারী চাঁদ কলেজ থেকে আই. এ. ও বি. এ. পাস করেন। এরপর ১৯৫৮ সালে তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে এল, এল. বি. পাস করেন।
সােনাওর আলী ঢাকা ওয়েস্টার্ন হাই স্কুলে শিক্ষকতা দিয়ে কর্মজীবন শুরু। করেন। পরে তিনি আইনজীবী হিসাবে সুনামগঞ্জ বারে যােগ দেন। সােনাওর আলী। “ন্যাশনাল আওয়ামী পার্টির (মােজাফফর) সুনামগঞ্জ শাখার সভাপতির দায়িত্ব পালন।
করেছেন। দীর্ঘ ১০ বছর তিনি দৈনিক ইত্তেফাক পত্রিকার সুনামগঞ্জ সংবাদদাতা ছিলেন। এছাড়া সিলেটের ‘নও বেলাল পত্রিকার সাথেও তিনি যুক্ত ছিলেন। তার প্রচেষ্টার ফলে ‘জয়কলস উজানীগাঁও জুনিয়র স্কুলটি হাই স্কুলে উন্নীত হয়। তিনি  উজানীগাও স্কুলের পরিচালনা কমিটির সম্পাদক এবং সুনামগঞ্জ মহাবিদ্যালয়ের পরিচালনা পরিষদের নির্বাচিত সদস্য ছিলেন। সােনাওর আলী সুনামগঞ্জ কোঅপারেটিভ ইলেকট্রিক সাপ্লাইয়ের যুগ্ম সম্পাদক ছিলেন।  ১৯৭১ সালের মার্চে সুনামগঞ্জে অনুষ্ঠিত সংগ্রাম কমিটির শেষ সভায় সভাপতিত্ব করেন সােনাওর আলী। মুক্তিযুদ্ধ শুরু হলে সােনাওর আলী পরিবারের সদস্যদের নিয়ে গ্রামে গিয়ে আশ্রয় নেন। ১ মে সেখানে পাকবাহিনী হানা দেয়। তিনি তার নয়। বছরের মেয়েসহ পাকিস্তানি সেনাদের গুলিতে নিহত হন।  সােনাওর আলী বিবাহিত ছিলেন এবং তাঁর সংসারে চার মেয়ে ও এক ছেলে ছিল। সােনাওর আলীর বড় মেয়ে শামছুন নাহার বেগম শাহানা সংসদ সদস্য। ছিলেন, আরেক মেয়ে জেসমিন আরা বেগম কুমিল্লা জেলা ও দায়রা জজ।

সূত্র : শহীদ বুদ্ধিজীবী কোষ –  আলী মাে. আবু নাঈম, ফাহিমা কানিজ লাভা

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!