You dont have javascript enabled! Please enable it!
সুলতান উদ্দিন আহমদ
সুলতান উদ্দিন আহমদ ব্রাহ্মণবাড়িয়া জেলার সরকারপাড়া গ্রামে ১৯৩৫ সালে জন্ম নেন। সুলতান উদ্দিন ১৯৫০ সালে চাঁদপুর হাই স্কুল থেকে ম্যাট্রিক এবং ১৯৫২ সালে ঢাকা কলেজ থেকে আই. এসসি. পাস করেন। ১৯৫৯ সালে তিনি ঢাকা আহসানুল্লাহ ইঞ্জিনিয়ারিং কলেজ থেকে বি, এসসি. ইঞ্জিনিয়ারিং (সিভিল) ডিগ্রি পান। সুলতান উদ্দিন আহমদ ১৯৫৯ সালে ঢাকা পলিটেকনিক ইনস্টিটিউটে ইট্রাক্টর (সিভিল) হিসাবে শিক্ষাবিভাগে তার কর্মজীবন শুরু করেন। ১৯৬৫ সালে তিনি
অধ্যক্ষ পদে পদোন্নতি পান এবং ফরিদপুর টেকনিক্যাল ইনস্টিটিউটে অধ্যক্ষ পদে যােগ দেন। এই ইনস্টিটিউটে অধ্যক্ষ পদে কর্মরত থাকাকালে তিনি উচ্চতর শিক্ষার জন্য ১৯৬৭ সালে যুক্তরাষ্ট্রে যান। সুলতান উদ্দিন ১৯৬৮ সালে যুক্তরাষ্ট্রের “ওকলাহামা স্টেট ইউনিভার্সিটি থেকে কারিগরি শিক্ষা বিষয়ে এম. এস. ডিগ্রি পান।
দেশে ফিরে ১৯৬৮ সালের মার্চ মাসে তিনি যশাের পলিটেকনিক ইনস্টিটিউটে অধ্যক্ষ পদে যােগ দেন। মৃত্যুর পূর্ব পর্যন্ত তিনি সেখানে কর্মরত ছিলেন। ১৯৭১ সালের ৫ এপ্রিল সকাল ১০টার দিকে পাকিস্তানি হানাদার বাহিনীর একটি দল তার যশােরের বাসভবনে হামলা চালায়। হানাদাররা পরিবারের তরুণ পুরুষ সদস্যদের সাথে সুলতান উদ্দিন আহমদকে হত্যা করে। এ সময় পাকিস্তানি সেনাদের হাতে ডা. কাজী ওবায়দুল হকও নিহত হন। শহীদ সুলতান উদ্দিন আহমদ বিবাহিত ছিলেন। তার স্ত্রী ও এক ছেলে বেঁচে ছিল।

সূত্র : শহীদ বুদ্ধিজীবী কোষ –  আলী মাে. আবু নাঈম, ফাহিমা কানিজ লাভা

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!