You dont have javascript enabled! Please enable it!

৬ ফেব্রুয়ারী ১৯৭২ঃ শেখ মুজিবুর রহমানের কলকাতা সফর -১ বিমানবন্দর পর্ব এক নজরে

ইন্ডিয়ান এয়ার ফোর্সের বিমানে সকাল সোয়া দশটায় কলকাতা বিমান বন্দরে অবতরনের পর শেখ মুজিবুর রহমান হেলিকপ্টারে করে রাজ ভবনে যাওয়ার প্রাক্কালে বাংলাদেশের জনগনের ভালবাসার প্রতীক হিসেবে একটি গোলাপ ফুল ইন্দিরা গান্ধীকে উপহার দেন। এর ১৫ মিনিট আগে ইন্দিরা গান্ধী স্বরাষ্ট্র মন্ত্রী কেসি পন্থ, রেডক্রস চেয়ারম্যান পদ্মজা নাইডু, ডিপি ধর কলকাতায় আসেন। বিমানবন্দরে স্বাগত জানাতে পশ্চিম বঙ্গের সকল রাজনৈতিক দলের শীর্ষ কর্মকর্তারা উপস্থিত ছিলেন। আরও ছিলেন এক কালের ব্রিটিশ ও পাকিস্তান আমলের বাংলাদেশের এমপি ইলা মিত্র, গভর্নর ডায়াস ও তার পত্নী, লেঃ জেনারেল অরোরা। বিমানবন্দর থেকে রাজভবন যাওয়ার পথে মোহনবাগান ক্লাব মাঠে হেলিকপ্টার ছেড়ে দেশবন্ধু চিত্তরঞ্জন দাস ও নেতাজীর ভাস্কর্যে পুস্পস্তবক অর্পণ করেন।

শেখ মুজিবুর রহমান কলকাতায় অবস্থানকারী কবি কাজী নজরুল ইসলামের প্রতি শুভেচ্ছা প্রকাশের জন্য ঢাকা থেকে আনা পুস্পস্তবক তার কাছে পাঠিয়ে দেন। ইন্দিরা গান্ধীর জন্য তিনি ঢাকা থেকে যে সমস্ত উপহার নিয়ে যান ৭০ এর ঘূর্ণিঝড়ের উপর বাংলার তিন শিল্পী জয়নুল আবেদিন, কামরুল হাসান, গোলাম কিবরিয়ার আঁকা তিনটি চিত্র, তিনটি ঢাকাই জামদানী শাড়ী, রৌপ্য নির্মিত নৌকা, চিতাবাঘের চামড়া সাতটি, একটি পুতুল। (পুতুলটি সম্ভবত প্রিয়ঙ্কা গান্ধীর জন্য)। একজন বয়স্ক মহিলা শেখ মুজিবুর রহমানকে শুভেচ্ছা জানাতে এসে অঝোরে কাদতে থাকেন কলকাতার শেরিফ রাজা ধীরেন্দ্র নারায়ণও দেখা করার সময় কেদে ফেলেন।

ভিডিওটি দেখতে এখানে ক্লিক করুন

https://www.facebook.com/songramernotebook/posts/1219067228491546?__cft__[0]=AZXyufxrok1hlwW9kg3hss9EvoC1Md81SqslRAgzOoFWSTeofRWf60ENRun0mS2HoUFC0xsNfwvx_8twxq3pisWcRaxppnEZAR0RREfzWQ2ks1oHyEaJCfzDBmLajVdO-oq2nUSx2dsBtOSz2QVPjnlHCxei0essDtCi9EEeCfaka-zJazbNRybR8lkwT0GAZ2U&__tn__=%2CO%2CP-R

 

 

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!