You dont have javascript enabled! Please enable it!

বাঙলাদেশের সমর্থনে সােচ্চার

বাঙলাদেশকে স্বাধীন সার্বভৌম রাষ্ট্রের স্বীকৃতি দানের দাবিতে এপার বাঙলার বিভিন্ন সংগঠন সােচ্চার হয়ে উঠেছে। সভা, সমাবেশ ও মিছিল সংগঠনের মধ্য দিয়ে ভারত সরকারের কাছে দাবি জানানাে হচ্ছে।

খড়গপুর থানায় সমাবেশ
মেদিনীপুর থেকে আমাদের নিজস্ব সংবাদদাতা জানিয়েছেনঃ গত ৩১ মার্চ বড়মূলা বাজারে আয়ােজিত এক কৃষক সমাবেশে বিভিন্ন বক্তা বাঙলাদেশকে স্বাধীন, সার্বভৌম রাষ্ট্রের স্বীকৃতিদানের দাবি জানিয়ে বক্তৃতা করেন।
সর্বশ্রী বিজয় মিশ্র (কমিউনিস্ট পার্টি) ও দেবেন দাশ (কৃষক সভা সমাবেশে বক্তৃতা করেন। সভাপতিত্ব করেন শ্রী তারাপদ মুখার্জী।
উল্লিখিত দাবির ভিত্তিতে সমাবেশ থেকে এক সর্বসম্মত প্রস্তাবও নেওয়া হয়। আসানসােলে সরকরী কর্মচারীদের সভা
গত ২৯ মার্চ আসানসােলে অনুষ্ঠিত রাজ্য সরকারী কর্মচারীদের এক সভা থেকে বাঙলাদেশের মুক্তি সংগ্রামীদের প্রতি সংহতি জানানাে হয়।

পঃবঃ সরকারী কর্মচারী সমিতিসমূহের অস্থায়ী যুক্ত কমিটি
পশ্চিমবঙ্গ সরকারী কর্মচারী সমিতিসমূহের অস্থায়ী যুক্ত কমিটির আহ্বায়ক শ্রীদিলীপ সেন এক বিবৃতিতে বাঙলাদেশে’ পাক সৈন্যদের বর্বর আক্রমণের তীব্র নিন্দা করেছেন।

দমদমে পার্টির উদ্যোগ
বুধবার দমদম আঞ্চলিক কমিউনিস্ট পার্টির নেতৃত্বে একটি বিরাট মিছিল “বাঙলাদেশের মুক্তিসংগ্রামের সমর্থনে মলবােড়, প্যাটেল নগর কলােনি, গােরাবাজার প্রভৃতি বিভিন্ন অঞ্চল পরিক্রমা করে। পার্টির পক্ষ থেকে দমদমের বিভিন্ন অঞ্চলে অর্থ, খাদ্য দ্রব্য ও ঔষুধ সংগ্রহ করা হয়। মিছিল ও গণসংগ্রহের পুরােভাগে ছিলেন সর্বশ্রী নরেশ চক্রবর্তী, সরল সেন, হরেন্দ্র শর্মা প্রমুখ স্থানীয় কমিউনিস্ট নেতাগণ।

ট্রাম শ্রমিকের সভা
ট্রাম শ্রমিক কর্মচারীদের যুক্ত কমিটির উদ্যোগে আহূত একটি সভায় পূর্ববাঙলার স্বাধিকার সংগ্রামের প্রতি অভিনন্দন ও সংহতি জ্ঞাপন করা হয়।
পূর্ববাঙলার অস্থায়ী সরকারকে অবিলম্বে স্বীকৃতিদানও প্রয়ােজনীয় সমস্ত রকম সাহায্যে ব্যবস্থা করবার জন্যও এই সভা ভারত সরকারের কাছে দাবি জানিয়েছে।

যাদবপুরে যুক্তসভা
পূর্ব যাদবপুরে বিবেকনগর ময়দানে পূর্ববাঙলার মুক্তিসংগ্রামের অনুষ্ঠিত হয়। সভায় কমিউনিস্ট পার্টির স্থানীয় নেতা অধ্যাপক অতীশ মুখােপাধ্যায় বক্তব্য রাখেন। অন্যান্য বক্তাদের মধ্যে ছিলেন সি, পি,এম’এর শ্রী অরুণ মুখােপাধ্যায় এবং আর, এস, পি’র শ্রীবামাচরণ চক্রবর্তী।

যুব-লেখক সংস্থার সভা
যুব-লেখক সংস্থা আয়ােজিত স্টুডেন্টস হলের এক সভায় একদিকে ইয়াহিয়ার বর্বরতাকে যেমন তীব্র ধিক্কার জাননাে হয় তেমনি মুক্তিযােদ্ধাদের অভিনন্দিত করে তাদের সফলতার দিনকে ত্বরান্বিত করতে এ বাঙলার তরফে সর্বপ্রকার সাহায্যের কথা ঘােষণা করা হয়।
শ্রীমনােজ বসু আক্ষেপ করে বলেন, রােজ রােজ হাজারাে প্রস্তাব নেওয়া হচ্ছে। এতে তার আস্থা নেই। চাই সক্রিয় ভূমিকা। শ্রীদীপেন্দ্র নাথ বন্দোপাধ্যায় তরুণ লেখকদের অনুরােধ করেন, তারা যেন আবেগ তাড়িত না হন। কেননা, এই আবেগের ফলে কৃত আমাদের তরফে কাজকর্ম মুক্তিযোেদ্ধাদের ক্ষতি করবে।
শ্রীগণেশ বসু বললেন, ওখানে যেমন গণতন্ত্রের জন্যে লড়াই চলছে, আসুন আমরাও এখানে সে লড়াই শুরু করে দিই। সংবাদপত্রেগুলির অতিরিক্ত আবেগ ক্ষতি করতে পারে বলে তিনি হুশিয়ারি দেন।
সভাপতির মন্তব্যে শ্রীতরুণ সান্যাল বলেছেন, আজ আমাদের একদিকে বড় দুঃখের দিন। অন্য দিকে গর্বের ও। তিনি দৃঢ়মত প্রকাশ করে বলেন, ওখানে আবদুল জব্বার, জিয়াদ আলি প্রমুখ ও আবৃত্তি করে শােনান নীলাদ্রিশেখর বসু, বানীব্রত চক্রবর্তী, সৌমেন্দু গঙ্গোপাধ্যায় প্রমুখ। মুক্তিযােদ্ধাদের উদ্দেশ্যে স্বরচিত কবিতা পাঠ করে শােনান শ্রীগৌরাঙ্গ ভৌমিক।
বাঙলাদেশের সমর্থনে সর্বসম্মত প্রস্তাবটি উত্থাপন করেন শ্রী শুভ মুখখাপাধ্যায় ও শ্রী অজয় সেন।

পেট্রোলিয়াম ওয়ার্কার্স ইউনিয়নের বিবৃতি
পেট্রোলিয়াম ওয়ার্কার্স ইউনিয়নের সাধারণ সম্পাদক শ্রীসুনীল কুমার চক্রবর্তী বৃহস্পতিবার এক বিবৃতিতে বাঙলাদেশের নিরস্ত্র ও শান্তিপূর্ণ অসামরিক জনসাধারণের উপর পাকিস্তানের ধনিকগােষ্ঠী ও সীমান্ত প্রভুদের আজ্ঞাবাহী ইয়াহিয়া খানের সামরিক বাহিনীর পাশবিক আক্রমণ ও মানবতার উপর বলাৎকারের বিরুদ্ধে তীব্র ধীক্কার জানান।

সিটি কলেজে সভা
সিটি কলেজের ছাত্র শিক্ষক কর্মচারীদের এক যুক্ত সভায় পাকসামরিক চক্রের বিরুদ্ধে বাঙলাদেশের মুক্তিকামী মানুষদের লড়াই এর প্রতি অভিনন্দন জানিয়ে এক প্রস্তাব গৃহীত হয়।
এনড্রজ ইউল কোং কর্মচারী সমিতি
এনড্রজ ইউল কোম্পানীর কর্মচারী সমিতির এক সভা থেকে বাঙলার মুক্তিকামী জনগণকে অভিনন্দন এবং অবিলম্বে বাঙলাদেশকে স্বীকৃতিদানের জন্য ভারত সরকারের কাছে দাবি জানিয়ে এক প্রস্তা

বেহালা পৌরসভা
সাউথ সুবারবন মিউনিসিপ্যালিটির গত ২৮ মার্চের সভায় বাঙলাদেশের নিহত মুক্তিযােদ্ধাদের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানিয়ে ২ মিনিট নীরবতা পালন করা হয়।
গৃহীত প্রস্তাবে, বাঙলাদেশের মানুষের স্বাধীনতা সংগ্রামকে ধ্বংস করার জন্য পাক সৈন্যদের সামরিক বল প্রয়ােগের তীব্র নিন্দা করা হয়।
স্বাধীন বাঙলা ত্রাণ তহবিল
স্বাধীন বাঙলা তহবিল কমিটির পক্ষ থেকে জানানাে হয় যে ৪ এপ্রিল কমিটির উদ্যোগে সাহায্য সংগ্রহ অভিযান হবে।
৩ এপ্রিল রাত ৮ টায় ১৯১ গােপ লেনে সাধারণ সভা।

পানিহাটীতে মিছিল
বাঙলাদেশের মুক্তিযােদ্ধাদের সমর্থনে ৩১ মার্চ বিকাল ৫টায় পানিহাটিতে এক বিরাট মিছিল বের হয়।

সূত্র: কালান্তর, ৩.৪.১৯৭১

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!