You dont have javascript enabled! Please enable it!

৫ জুন ১৯৭১ সোহরাওয়ার্দী-কন্যা বেগম আখতার সোলায়মান

সোহরাওয়ার্দী-কন্যা বেগম আখতার সোলায়মান মুক্তিযুদ্ধের বিরোধিতা করে পাকিস্তান টেলিভিশন ঢাকা কেন্দ্রে এক সাক্ষাৎকার দেন। বেগম আখতার সোলায়মান বলেন, ‘অধিকাংশ আওয়ামী লীগের সদস্যরাই আওয়ামী লীগের বিচ্ছিন্নতাবাদী পরিকল্পনার কথা জানতেন না এবং এর সাথে তারা মোটেই জড়িত নয়।‘ তিনি বলেন, ‘আম্ রা জানি জনগণ নির্বাচনের সময় অধিকতর শক্তিশালী ও সমৃদ্ধ পাকিস্তান গড়ে তোলার লক্ষ্যেই আওয়ামী লীগকে ভোট দিয়েছিলো।
ছয়-দফার ব্যাখ্যা করে তিনি বলেন, ‘ছয়-দফা হচ্ছে অধিকতর স্বায়ত্তশাসনের দাবি মাত্র। এ থেকেই আমার বিশ্বাস জন্মেছে যে, জাতীয় ও প্রাদেশিক পরিষদের অধিকাংশ সদস্য এক ও অখন্ড পাকিস্তানে বিশ্বাসী। ‘ক্ষমতা হস্তান্তরের ইয়াহিয়ার পরিকল্পনার বিষয়ে তাহার মতামত জানতে চাইলে তিনি ইতিবাচক মন্তব্য করেন। তিনি বলেন বাস্তত্যাগীদের ব্যাপারে ইয়াহিয়ার ২য় প্রস্তাব অত্যন্ত আশাবেঞ্জক। তিনি আর বলেন বাস্তত্যাগীদের সংখ্যার ব্যাপারে ভারতীয় প্রচারনা অতিরঞ্জিত। উল্লেখ্য বিশেষ মিশনে বেগম আখতার ১ মাসের বেশী সময় ধরিয়া পূর্ব পাকিস্তানে অবস্থান করিতেছেন। এই সময়ে তিনি টিক্কা খান, নুরুল আমিন খান ও তার পিতার বন্ধুদের সাথে দেখা করেন।
নোটঃ তার পিতার বন্ধুরা হইল আবুল মনসুর আহমদ, আতাউর রহমান খান, জহির উদ্দিন খান, আব্দুস সালাম খান, জব্বার খদ্দর, অলি আহাদ প্রমুখ। ছবি ১৯৬৯ এ শেখ মুজিব এর সাথে আখতার সোলায়মান

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!