You dont have javascript enabled! Please enable it!

চট্টগ্রাম আওয়ামী মুসলিম লীগের সেক্রেটারি এম এ আজিজের কাছে লেখা বঙ্গবন্ধুর চিঠি

পাকিস্তানি গোয়েন্দা নথিতে ২ মে ১৯৫২ তারিখে লেখা চিঠিটি পাওয়া যায়। চিঠিটির অনুবাদ নিম্নরূপ –

আজিজ ভাই,
জেনে খুশি হবেন গত ২৭ এপ্রিল ১৯৫২ তারিখে আমাকে প্রাদেশিক আওয়ামী লীগের জেনারেল সেক্রেটারির দায়িত্ব দেয়া হয়েছে। দীর্ঘদিন জেলে থাকার কারণে আমার শরীরটা ভালো নাই। ইনশাল্লাহ আশা করি রোজার পরে সফর শুরু করতে পারবো। এর মধ্যে সামনের নির্বাচনকে সামনে রেখে মফস্বল লেভেলে আমাদের ইউনিটগুলোকে কঠোরভাবে কাজ করে যেতে হবে।
এই অবস্থায় সাংগঠনিক কাজ আরও জোরালোভাবে চালাতে আপনার কাছে অনুরোধ করছি। সময় নষ্ট না করে প্রোগ্রাম ডাকেন। আপনার জেলার প্রতিটি প্রান্তে আওয়ামী লীগের নীতি-আদর্শ প্রচার করুন। সাব-ডিভিশন ও ইউনিয়ন পর্যায়ে আওয়ামী লীগের কমিটি করুন এবং সার্বক্ষনিক প্রচারণা চালান।
আপনার ব্যবহারের জন্য আমি এই পত্রের সাথে আওয়ামী লীগের মেনিফেস্টো এবং গঠনতন্ত্রের কপি পাঠালাম। এব্যাপারে আপনার কিছু প্রয়োজন হলে আমাদের জানাবেন। সেই মোতাবেক আমরা আপনাকে সব পাঠাবো। তবে ঐ বইগুলোর বিনিময়ে চার আনা করে মূল্য দিতে হবে।
দয়া করে আপনার জেলার কর্মীদের মধ্যে যারা ভাষা আন্দোলনের সময় বিভিন্নভাবে এরেস্ট হয়েছে বা নির্যাতিত হয়েছে তাদের একটি তালিকা পাঠাবেন। যারা এখনো ডিটেনশনে আছে তাদের নামও পাঠাবেন।
আপনার সাংগঠনিক কাজের রিপোর্ট কেন্দ্রীয় কার্যালয়ে জানানো হবে এবং ইত্তেফাকেও পাঠানো হতে পারে।
ধন্যবাদান্তে
শেখ মুজিবুর রহমান।[1, pp. 204–205]

Reference:
[1] S. Hasina, Secret Documents of Intelligence Branch on Father of the Nation Bangabandhu Sheikh Mujibur Rahman, Vol II 1951-1952, vol. II. Hakkany Publisher’s, 2018.

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!