You dont have javascript enabled! Please enable it!

শেখ মুজিবের বিরুদ্ধে লিফলেট বিলি

১৬ নভেম্বর ১৯৫৩ তারিখে ঢাকা সিটি আওয়ামী মুসলিম লীগের চারজন কাউন্সিলারের নামাঙ্কিত একটি লিফলেট বিলি করা অবস্থায় গোয়েন্দা বাহিনীর হাতে আসে। সেখানে যা লেখা ছিল তা নিম্নরূপ –

পূৰ্ব্ব- পাকিস্তান আওয়ামী মুসলিম লীগের সাধারণ সম্পাদক
জনাব শেখ মুজিবর রহমানের নিকট
কতিপয় প্রশ্ন
জনাব শেখ মুজিবর রহমান সাহেব জবাব দিবেন কি?
১। গত ৫ বৎসর যাবৎ পূর্ব পাকিস্তান আওয়ামী মুসলিম লীগ জনসাধারণের জন্য আন্দোলন ও সংগ্রাম করিয়া যে জনপ্রিয়তা ও প্রভাব অর্জন করে, আপনি উক্ত প্রতিষ্ঠানের সম্পাদক নির্বাচিত হইয়া আপনার একনায়কত্ব কায়েমের জন্য প্রতিষ্ঠানের মধ্যে দলাদলি ও কোন্দাল সৃষ্টি, অহঙ্কারিতা, আগামী নির্বাচনে আওয়ামী লীগ টিকিট দেওয়ার ওয়াদা করিয়া উৎকোচ গ্রহন ও আপনার অন্যান্য দূর্নীতি কি প্রতিষ্ঠানের মর্যাদা ও প্রভাব নষ্ট করে নাই?
২। আপনার একাধিপত্য কায়েমের জন্য বিভিন্ন জিলা ও মহকুমার নির্যাতিত আওয়ামী মুসলিমলীগ কর্মিদেরকে বিতারিত করিয়া যাহারা আপনাকে অর্থ ও ম্রোকদ্বারা তুষ্ট করিতে পারে এইরুপ একদল অসৎ লােকদেরকে বসাইবার চেষ্টা করিতেছেন কি না?
৩। আপনি যখন সফরে বাহির হন তখন একদল ভাড়াটিয়া আপনার সহিত আপনাকে সভায় জিন্দাবাদ এবং বেহায়ার মত আপনার গুনকীত্তন করার জন্য আপনি সঙ্গে লন ইহাদেরকে পােষার জন্য মােটা টাকা কোথায় পান জানাইবেন কি?
৪। আপনি মধ্যবিত্ত ঘরের ছেলে এবং কোন প্রকার ব্যক্তিগত আয় নাই তাহাতে আপনি (প্রতিষ্টানের কাজে সফর ইত্যাদি বাদে) মাসে যে প্রায় ৮০০/১০০০ টাকা খরচ করেন তাহা কোথা হইতে আসে জানাইবেন কি?
৫। স্বৈরাচারী মুসলিম লীগকে খতম করিতে হইলে মৌলিক আদর্শের ভিত্তিতে যুক্তফ্রন্ট প্রয়ােজন কিন্তু আপনার ইহার বিরুদ্ধে আদাজল খাইয়া লাগিবার কারণ মুসলিম লীগের সহিত আপনার কোন প্যাক্ট হইয়াছে, না, যুক্তফ্রন্টে আপনার ওয়াদাকৃত লােকদেরকে টিকিট দিতে পারিবেন না বলিয়া বিরােধীতা করিতেছেন তাহা প্রকাশ করিবেন কি ?
৬। আপনার রাজনৈতিক কোন প্রকার পড়াশুনা বা জ্ঞান আছে কি? নিজে একটি বিবৃতি নির্ভুলভাবে লিখিবার ক্ষমতা রাখেন কি ?
৭। আওয়ামী মুসলিম লীগের মূল আদর্শ ইসলাম অথচ আপনি ইসলামের নামে আৎকিয়ে উঠেন এবং ইসলামকে বিভিন্ন সময়ে বিদ্রুপ করেন। আপনি গত কাউন্সিল সভার সময় বলিয়াছিলেন আওয়ামী মুসলিম লীগকে অসাম্প্রদায়িক করিয়া মুসলিম শব্দটি মুছিয়া না দিলে আপনি আওয়ামী মুসলিম লীগ হইতে পদত্যাগ করিবেন কিন্তু তাহা করিয়াছেন কি ? তবে আওয়ামী লীগের মধ্যে পঞ্চম বাহিনী তাহা অস্বীকার করিতে পারেন কি ?
৮। আপনি গত ১৯৫২ সনে অক্টোবর মাসে পাঞ্জাবের জনাব মিয়া ইফতেখার উদ্দিনের টাকায় (নয়াচীনে) পিকিং শান্তি সম্মেলনে যােগদান করেন এবং প্রত্যাবর্তন করিয়া নিজেকে কমুনিষ্ট আদর্শের অনুসারী বলিয়া প্রচার করেন কিন্তু তাহাতে জনাব সােহরাওয়ার্দী সাহেব অসন্তুষ্ট হইলে জনাব সােহরাওয়ার্দী সাহেবকে সন্তুষ্ট করার জন্য আরমানীটোলার এক প্রকাশ্য সভায় জনাব মিয়া সাহেবকে কি গালাগালি করেন নাই ? নয়াচীন হইতে ট্রাঙ্ক ও সুটকেশ বােঝাই করিয়া কাপড় চোপড় কাহার খরচে আনিয়াছিলেন জানাইবেন কি ? বলড্যান্স ও সুরামজলিসে সামিল হইয়াছিলেন কি ?
৯। আপনি গত কাউন্সিল সভায় সেক্রেটারী নিৰ্বাচিত হওয়ার জন্য আপনার সমর্থক কাউন্সিলারদের আসা, যাওয়া ও খাওয়ার জন্য ৮০০০/১০০০ টাকা খরচ করিয়াছিলেন তাহা কোথায় পাইয়াছিলেন?
১০। ইহাকি সত্য নয় আপনি এবং আপনার কতিপয় বন্ধু ইতিমধ্যেই মন্ত্রীসভা গঠন করিয়া বিভিন্ন দফতরে বন্টন করিয়া লইয়াছেন ? এবং তাহার জন্য ভাল ও যােগ্য লােক আওয়ামী মুসলিম লীগে না আসে তাহার জন্য কোটারীর সৃষ্টি করেন নাই কি ?
১১। ঢাকা সিটি হইতে আওয়ামী মুসলিম লীগ কাউন্সিলে যাহাদেরকে কো-অপ্ট করা হইয়াছে তাহাদের নাম কোন অধিকার বলে লিষ্টি হইতে কাটিয়া ফেলিয়াছেন ?
১২। ১৯৪৮ সনের ভাষা আন্দোলনের সময় খুলনার জনৈক এমএ এ কে মন্ত্রী করার জন্য ৮০০ টাকা নিয়াছেলেন কি না ?
১৩। বিভাগপূৰ্ব্বে কলিকাতায় আপনি পারমিটবাজী করিতেন এবং বিভাগ পরেও সেইরুপ ব্যবসা চালান ইহা কি সত্য ? আপনার অন্যতম সমর্থক মিঃ রফিকুল হােসেনের নামে যে কেরােসিনের হােলসেল ডিলারী নিয়া দিয়াছেন তাহা হইতে কত বখরা আপনি পান জানাইবেন কি?
১৪। আপনি নিজের পকেটে একদল দালাল ছাত্র তৈরী করার জন্য পূর্ব পাকিস্তান ছাত্র লীগকে দুই ভাগ করেন নাই কি ? ছাত্র লীগের প্রবীন কর্মীদের বিরুদ্ধে জনৈক স্কুল মাষ্টার যে ১৯৫০ সনে কুষ্টীয়ায় ভবিষ্যতে কোন প্রকার রাজনীতি করিবে না বলিয়া ৫০০০ টাকার বন্ড সহি করিয়াছিল এবং ১৯৫২ সনে ফেব্রুয়ারির ভাষা আন্দোলনের সময় জয়দেবপুরের সরকারী ক্যাম্পে ছিল এবং জনৈক অছাত্র ইত্তেফাকের কর্মচারী ও ইউথলিগারকে যথাক্রমে সভাপতি ও সম্পাদক করিয়া একটি ভুইফোড় ছাত্র প্রতিষ্টান দাড় করান নাই কি?
১৫। আপনি কোন অধিকার বলে পূর্ব নির্ধারিত সেপ্টেম্বর মাসের আওয়ামী মুসলিম লীগের কাউন্সিলর সভার তারিখ পরিবর্তন করিয়াছেন? ময়মনসিংহ হইতে কাউন্সিল সভা পরিবর্তন করিবার অভিসন্ধি করিয়াছিলেন কেন ?

আরজ গােজার
১। নাজির উদ্দিন আহম্মদ ৩। সাহাব উদ্দিন আহম্মদ
২। আব্দুর রশিদ ৪। এনায়েত হােসেন
ঢাকা সিটি আওয়ামী মুসলিম লীগের কাউন্সিলারবৃন্দ। [1, pp. 460–462]

References:
[1] S. Hasina, Secret Documents of Intelligence Branch on Father of the Nation, Bangladesh Bangabandhu Sheikh Mujibur Rahman Declassified Documents Vol – III (1953). Hakkany Publisher’s, 2019.

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!