You dont have javascript enabled! Please enable it!

ঢাকা কেন্দ্রীয় কারাগার থেকে শামসুল হককে লেখা চিঠি

১২ সেপ্টেম্বর ১৯৫১ তারিখের পাকিস্তানি গোয়েন্দা নথিতে শামসুল হককে লেখা বঙ্গবন্ধুর একটি চিঠি পাওয়া যায়। চিঠিটি নীচে যুক্ত করা হল।
কেন্দ্রিয় কারাগার, ঢাকা।
১২/৯/১৯৫১
হক সাহেব
আমার আদাব নিবেন। ভাবির চিঠি মাঝে মাঝে ফরিদপুরে পাইতাম। সকল সময় উত্তর দিতে পারা যায় না তাহা আপনি বুঝতে পারেন। গােপালগঞ্জের মামলা আজও শেষ হয় নাই। তবে চিকিৎসার জন্য ঢাকা এনেছে। রােগ মুক্ত হইলেই আবার যেতে হবে। যাহা হউক ভাবিকে বলবেন শীঘ্রই তাহার চিঠির উত্তর দিবাে তাহাকে ভাবতে নিষেধ করবেন। ভয়ের কোন কারণ নাই। আমি জানি, আমি মরতে পারি না বহু কাজ আমার করতে হবে। খােদা যাহাকে না মারে মানুষ তাহাকে মারতে পারে না।
নানাকারণে সিগারেট খাওয়া ছেড়ে দিয়াছি আমার কোন কিছুরই দরকার নাই। যদি ২/১ খানা ভাল ইতিহাস অথবা গল্পের বই পাঠাতে পারেন তবে সুখী হব।
বহুদিন মওলানা সাহেবের কোন সংবাদ পাই নাই এখন কেমন আছেন এবং কোথায় আছেন জানালে সুখী হব। আপনার শরীর কিরূপ, বন্ধু বান্ধবদের আমার ছালাম দিবেন। কোন রকম ভয়ের কারণ নাই তাদের জানাবেন। আমি শীঘ্রই আরােগ্য লাভ করবাে বলে আশা করি বাকি খােদা ভরসা।
[কাগজটা চলছে জেনে সুখী হলাম মানিকভাই ও ইয়ার মহম্মদের উপর কাগজের ভার সম্পূর্নরুপে ছেড়ে দিয়ে আপনি অন্য কাজ করবেন তাহা হলেই ভাল হবে)।
ভাবিকে চিঠি দিতে বলবেন।
ইতি আপনার ‘মুজিব’
NB
গােপালগঞ্জ মামলার তারিক ১৯ শে অক্টোবর। শরীর ভাল হলে পাঠাবে আর ভাল না হলে পাঠাবে না। তবে ঐ তারিকেই সমস্ত সাক্ষী আসবে বলে মনে হয় কারন তিন মাস পরে তারিক পড়েছে। কোর্ট সকল কিছু বন্দবস্ত না করে আর তারিক ফেলে নাই। চিঠিটা মানিকভাইকে দেবেন।
[1, p. 81]

Reference:
[1] S. Hasina, Secret Documents of Intelligence Branch on Father of the Nation Bangabandhu Sheikh Mujibur Rahman, Vol II 1951-1952, vol. II. Hakkany Publisher’s, 2018.

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!