You dont have javascript enabled! Please enable it!

৭ মে ১৯৭১ রাজাকার ও কবি বেনজির আহমেদ

১৯৭১ সালে কবি বেনজির আহমেদ একজন হাই প্রফাইল রাজাকার ছিলেন। তিনি সামরিক সরকার বা সিভিল শীর্ষ দালালদের সাথে নিয়মিত উঠা বসা করতেন। নারায়ণগঞ্জের আড়াইহাজার থানা শান্তি কমিটির সভাপতি হলেও পুরা নারায়ণগঞ্জ তিনিই নিয়ন্ত্রণ করতেন।
নোটঃ
বেনজীর আহমদ,
নারায়ণগঞ্জ জেলার আড়াই হাজার উপজিলার ধানুয়া গ্রামে মাতুলালয়ে তাঁর জন্ম। তিনি মুসলিম লীগের সক্রিয় কর্মী হিসেবে পাকিস্তান আন্দোলনে অংশগ্রহণ করেন। ১৯৬২ সালের ২৮ এপ্রিল মৌলিক গণতান্ত্রিক প্রথায় ঢাকা-৬ আসন থেকে তিনি পাকিস্তান জাতীয় পরিষদের সদস্য নির্বাচিত হন।
বেনজীরের সাংবাদিক জীবন শুরু হয় মাসিক সাহিত্যপত্র নওরোজ (১৯২৭) সম্পাদনা ও প্রকাশনার মাধ্যমে। পরে তিনি দৈনিক আজাদ ও দৈনিক নবযুগ (১৯৪১) পত্রিকায়ও সাংবাদিকতা করেন।
সাহিত্যচর্চার ক্ষেত্রে তাঁর রচনার মূলসুর ছিল মুসলিম জাতীয়তাবাদ। তাঁর প্রকাশিত গ্রন্থের মধ্যে কবিতা বন্দীর বাঁশী (১৯৩২), বৈশাখী (১৯৪৫) এবং প্রবন্ধ ইসলাম ও কম্যুনিজম (১৯৪৫) প্রধান। তাঁর অন্যান্য কয়েকটি গ্রন্থ হলো: আশ্চর্য আর আশ্চর্য, কমলমণি, কোরানের গল্প ইত্যাদি। কবিতায় বিশেষ অবদানের জন্য বেনজীর ১৯৬৪ সালে বাংলা একাডেমী এবং ৭৯ সালে একুশে পদক পুরষ্কার লাভ করেন। ১৯৮৩ সালের ১২ ফেব্রুয়ারি তাঁর মৃত্যু হয়। মাহবুবুল হক, বাংলাপিডিয়া

 

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!