You dont have javascript enabled! Please enable it!

৩০ জানুয়ারী ১৯৭২ঃ ঢাকায় বাস্তহারা/ বস্তিবাসীদের জন্য ৯০০০ প্লট দেয়া হবে

পূর্ত মন্ত্রী মতিউর রহমান বলেছেন বস্তিবাসীদের ঢাকায় ৯০০০ প্লট দেয়া হবে। এ প্লট গুলি হবে ঢাকার আগারগাও এবং মিরপুরের উত্তরে। প্লটের জন্য সরকার কোন সালামী নিবে না গ্রহিতা নিজ খরচে বাড়ী তৈরি করে নিবে। ২৫ মার্চের পর পাকিস্তান সেনাবাহিনী যাদের উচ্ছেদ করেছে তাদেরই এ প্লট দেয়া হবে। মন্ত্রী বলেন প্রধানমন্ত্রী সপ্তাহ আগে যে ঘোষণা দিয়েছিলেন তার আলোকে যে স্কিম নেয়া হয় এটি তার একটি। এ প্রকল্প বাস্তবায়ন হলে ৫০০০০ লোকের আবাসন সমস্যা সমাধান হবে। (ঢাকার লোকসংখ্যা তখন ১৭ লক্ষ) আবাসন এলাকার পানি বিদ্যুৎ সুয়ারেজ সুবিধা সরকার করে দেবে। এ এলাকার জন্য একটি সাধারন প্রস্রাব খানাও তৈরি করে দেয়া হবে।
নোটঃ ১) ২৫ মার্চ রাত্রিতে প্রধানমন্ত্রীর কার্যালয়ের পিছনে বিশাল নাখাল পারা বস্তি জ্বালিয়ে দেয়া হয়েছিল। পরবর্তীতে রেললাইনের উপর বস্তি এবং কতক এলাকার ক্ষুদ্র ক্ষুদ্র বস্তি উচ্ছেদ করা হয়েছিল।
২) আওয়ামী লীগের ২য় আমলে মিরপুর বাউনিয়া বাধ এলাকায় প্রকল্পের আংশিক বাস্তবায়ন করা হয় আগার গাও এর পরিবর্তে ভাসানটেকে ফ্লাটের বেবস্থা করা হয়। ফ্ল্যাটের ক্ষেত্রে মূল্য নেয়ায় তা বস্তিবাসীদের কাজে আসেনি। সেখানে যারা উঠেছে তারা সকলেই মধ্যবিত্ত।

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!