You dont have javascript enabled! Please enable it!
আবদুস ছাত্তার
বগুড়া জেলার চকসুরাতপুর গ্রামের ডা. এম. হানিফউদ্দিনের ছেলে আবদুস ছাত্তার । ১৯৩৮ সালে তার জন্ম হয়। আবদুস ছাত্তারের শিক্ষাগত যােগ্যতা বি. এ., এল, এল, বি,। পূর্ব পাকিস্তান সােশ্যাল ওয়েলফেয়ার বিভাগে ছয় বছর ও এ, জি, ইস্ট পাকিস্তান অফিসে দুই বছর আপার ডিভিশন ক্লার্ক পদে তিনি চাকরি করেন। চকসুরাতপুর গ্রামে সমাজকল্যাণ সমিতিতে তার উল্লেখযােগ্য অবদান রয়েছে। ১৯৭১ সালের ৩০ এপ্রিল, আবদুস ছাত্তার খবর পান যে বগুড়া শহর অবাঙালিরা। লুট করছে। এ খবর শুনে শহরে নিজ বাড়ি দেখতে এসে অবাঙালিদের হাতে তিনি ধরা পড়েন। অবাঙালিরা তাকে বগুড়া রেল স্টেশনের মসজিদের দক্ষিণ-পূর্ব কোনায় নিয়ে তলােয়ার, কুড়াল ইত্যাদি দিয়ে নির্মমভাবে হত্যা করে। তিনি অবিবাহিত ছিলেন।
 
আবদুস ছােবহান
 
আবদুস ছােবহান পেশায় ছিলেন ডাক্তার। কিশােরগঞ্জ জেলার করিমগঞ্জ থানার জঙ্গলবাড়ি ইউনিয়নের মুসলিমপাড়া গ্রামে তার জন্ম। তার বাবার নাম মােহাম্মদ আইনউদ্দিন মুন্সী।। আবদুস ছােবহানের মৃত্যু বা নিখোঁজ হওয়ার তারিখ জানা যায়নি। শহীদ হওয়ার সময় তিনি স্ত্রী, পাঁচ ছেলে ও তিন মেয়ে রেখে গেছেন।
 
আবদুস সাত্তার
 
আবদুস সাত্তারের জন্য টাঙ্গাইলের ঘাটাইল থানার মধ্যকর্ণা গ্রামে। তার বাবার নাম সিকান্দার আলী। আবদুস সাত্তার ছিলেন ঘাটাইল ব্রাহ্মণ শাসন মহাবিদ্যালয়ের প্রতিষ্ঠাতা অধ্যাপক। আবদুস সাত্তারের নিখোঁজ বা শহীদ হওয়া সম্পর্কে কোনাে তথ্য পাওয়া যায়নি।

সূত্র : শহীদ বুদ্ধিজীবী কোষ-  আলী মো. আবু নাঈম , ফাহিমা কানিজ লাভা

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!