You dont have javascript enabled! Please enable it!
আবদুল জলিল
কুড়িগ্রাম জেলার চিলমারীর মাচাবান্দা গ্রামে ১৯৪১ সালের ৫ জুন আবদুল জলিলের জন্ম। তাঁর বাবার নাম কমিরুদ্দিন মুন্সী। আবদুল জলিল একজন নাট্যশিল্পী ছিলেন। ১৯৭১ সালের ৭ জুলাই পাক হানাদার বাহিনীর হাতে আবদুল জলিল নিহত হন। তার স্ত্রী ও দুই সন্তান ছিল।
আবদুল মমিন
সিরাজগঞ্জের চরকদমপাল গ্রামে আবদুল মমিনের জন্ম। তার বাবার নাম মফিজউদ্দিন। আবদুল মমিনের শিক্ষাগত যােগ্যতা বি. এ. পর্যন্ত। তিনি স্কাউটিংয়ে বিশেষ প্রশিক্ষণপ্রাপ্ত ছিলেন। আবদুল মমিন সিরাজগঞ্জের জ্ঞানদায়িনী উচ্চবিদ্যালয়ের সহকারী শিক্ষক ছিলেন। স্বাধীনতা যুদ্ধের সময় পাকবাহিনী তাকে ধরে নিয়ে হত্যা করে। তাঁর মৃত্যুর তারিখ জানা যায়নি। তিনি বিবাহিত ছিলেন।
আবদুল মান্নান ভূইয়া
আবদুল মান্নান ভূইয়ার জন্ম ১৯২৬ সালে, কিশােরগঞ্জ জেলার নিকলী থানার ঘাগড়া | গ্রামে। তার বাবার নাম মাে. আবদুল আজিজ ভূইয়া। আবদুল মান্নান ভূঁইয়া বি. এ. বি. টি. পাস করার পর শিক্ষকতায় যােগ দেন এবং দীর্ঘ ১৮ বছর শিক্ষকতায় নিয়ােজিত ছিলেন। তিনি প্রায় ১৫ বছর নিকলী হাই স্কুলে সহকারী শিক্ষক হিসাবে কর্মরত ছিলেন। এরপর তিনি মিঠামইন হাই স্কুলের প্রধান শিক্ষক ছিলেন। তিনি এ স্কুলের প্রতিষ্ঠাতাদেরও একজন। মুক্তিযােদ্ধাদের সহযােগিতা করার কারণে রাজাকার বাহিনী ১৯৭১ সালের ১ সেপ্টেম্বর আবদুল মান্নান ভূঁইয়াকে হত্যা করে। তিনি স্ত্রী, তিন ছেলে ও চার মেয়ে রেখে গেছেন।

সূত্র : শহীদ বুদ্ধিজীবী কোষ-  আলী মো. আবু নাঈম , ফাহিমা কানিজ লাভা

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!