You dont have javascript enabled! Please enable it!

খাদ্য, শিক্ষা ও মিলিটারি ট্রেনিং এর দাবীতে শেখ মুজিব

২২ সেপ্টেম্বর ১৯৪৯ তারিখের গোয়েন্দা রিপোর্টে জানা যায়, ১৬ সেপ্টেম্বর বিকেল ৪টা ৩৫ মিনিটে ঢাকার আর্মানিটোলায় পূর্ব পাকিস্তান মুসলিম ছাত্রলীগের কনফারেন্স হয়। পবিত্র কোরআন পাঠ দিয়ে অনুষ্ঠান শুরু করা হয়। ভাসানীর মওলানা আব্দুল হামিদ খান এতে সভাপতিত্ব করেন। শেখ মুজিবুর রহমান বলেন, আমরা অনেক মিটিং করেছি এবং কেন্দ্রীয় ও প্রাদেশিক সরকারের কাছে আমরা অসংখ্য রেজোল্যুশন পাঠিয়েছি। কিন্তু কোন ফল হয়নি। সরকার কি অন্ধ? আমি ডাইরেক্ট একশনে বিশ্বাস করি। পাকিস্তান ডাইরেক্ট একশনের ফলেই সৃষ্টি হয়েছে। অনেকে দেশের জন্য জীবন দিয়েছে। যেসব হিন্দু ভারতে চলে গেছে তাদেরকে সরকার ক্ষতিপূরণ দিচ্ছে। ভারতের সকল মুসলমানদের সকল সম্পত্তি বাজেয়াপ্ত করা হয়েছে। এমনকি কায়েদে আজমের সম্পত্তিও বাজেয়াপ্ত করা হয়েছে। এবং তার উপর আমরা তাদেরকে ক্ষতিপূরণ হিসেবে ৬০ কোটি রুপী দিচ্ছি। এটা কি ন্যায্য বিচার? আপনাদের মনে রাখা উচিৎ, যখন মানুষ বিচার পায়না, তখন শানিত তলোয়ার বিচারের ভার নিয়ে নেয়।

আমরা তিনটি জিনিস চাই – খাদ্য, শিক্ষা এবং মিলিটারি ট্রেনিং। দেশকে রক্ষা করতে সকলকে মিলিটারি ট্রেনিং দেয়া উচিৎ। নেতারা আসলে মন্ত্রী হবার জন্য দেখান যে তারা দেশকে ভালোবাসেন। তারা বিমানে করে ঘুরে বেড়ান, কিন্তু দেশের বিপদের সময় তাদের কাউকেই পাওয়া যাবেনা। পাঞ্জাবী সেনারা বাংলার ভূপ্রকৃতির সাথে টিকে থাকতে অভ্যস্ত নয়। ফলে আমাদেরকেই নিজ ভূখণ্ড রক্ষা করতে হবে। একইভাবে যদি আপনারা জীবন দিতে প্রস্তুত থাকেন নুরুল আমিন আমাদের খাবার না দিয়ে পারবেনা। কোন স্বাধীন দেশে খাদ্যের অভাবে যদি একজন মানুষও মারা যায় তাহলে সেদেশের মন্ত্রীদের গুলি করে মেরে ফেলা হয়। মন্ত্রীদের গাড়ি থেকে টেনে বের করা হয়, বাড়ি থেকে নামীয়ে দেয়া হয়।

সারা দেশের নিরক্ষতা দূরীকরণে আমি ছাত্রদের ঝাঁপিয়ে পড়তে অনুরোধ করছি। ম্যাট্রিক পাশ মোক্তার যদি মন্ত্রী হতে পারে, তাহলে আমরা গ্রাজুয়েটরা কেন পারবো না? এম এল এ দের জন্য বিশেষ সুবিধা নয়, বরং আমরা চাই অতি সত্বর নির্বাচন। যদি আওয়ামী লীগের কর্মি বা কোন ছাত্রের উপর নিপীড়ন চলে তাহলে হাজার হাজার মুসলমান যুবক প্রাণ দেবে। ছাত্রদের মধ্যে কোন্দল সৃষ্টি করার চক্রান্তে মন্ত্রীদের বাড়ীতে মিটিং হয়। অনেক টাকা ঢালা হয়। আপনাদের ভুলে গেলে চলবেনা যে, অন্যায় যে করে আর অন্যায় যে সহে দুজনেই সমান অপরাধী। অতএব আপনাদের কাজে নেমে পড়তে হবে। সফলতা সুনিশ্চিত। [1, pp. 275–276]

References:
[1] S. Hasina, Secret Documents of Intelligence Branch on Father of the Nation Bangabandhu Sheikh Mujibur Rahman, Vol I 1948-1950. Hakkany Publisher’s, 2018.
[2] গোয়েন্দা নথিতে বঙ্গবন্ধু 1948-1949, সংগ্রামের নোটবুক
Translated by Dr Razibul Bari

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!