You dont have javascript enabled! Please enable it!

সৈয়দ মোঃ সোহেল ও হোসেন শহীদ সোহরাওয়ার্দীকে লেখা চিঠি

২৫ আগস্ট ১৯৪৯ তারিখের পাকিস্তানী গোয়েন্দা রিপোর্টে শেখ মুজিব লিখিত ২১ আগস্ট ১৯৪৯ তারিখের একটি চিঠি পাওয়া যায় যেটি সৈয়দ মোঃ সোহেল ও হোসেন শহীদ সোহরাওয়ার্দীকে লেখা।

এতে লেখা ছিলো,

১৫০, মোগলটুলি, ঢাকা।

২১/০৮/১৯৪৯

জনাব,

            আশা করি মানিক ভাইয়ের চিঠির সাথে আমি যে চিঠিটা আপনাকে পাঠিয়েছিলাম সেটা হাতে পেয়েছেন। সেখানে লিখিত পয়েন্টগুলো নিয়ে আমরা বেশ উদ্বিগ্ন। আপনি নিশ্চই বুঝতে পারছেন। প্রেসিডেন্ট সাহেবের শাসনের বেশ অবনতি হয়েছে। সব রকমের শোষণ-নির্যাতন বাড়িয়ে দেয়া হয়েছে। ১৪৪ ধারা জারি, আমাদের কর্মীদের আটক, হয়রানি সব যেন নিত্যনৈমিত্তিক ঘটনা হয়ে গেছে। এর ভেতরেও আমাদের দলের কাজ অপ্রত্যাশিতভাবে দ্রুতগতিতে আগাচ্ছে। কিন্তু সংগঠন হিসেবে আমাদের সব কাজ প্রকাশ করা উচিৎ নয়। কিছুদিন আগে আমরা আর্মানিটোলা ময়দানে স্বাধীনতা দিবস উপলক্ষে একটা মিটিং করেছি। কিন্তু সরকারদলীয় লোকেরা মিটিংটা ছত্রভঙ্গ করে দিতে সব রকমের চেষ্টা করেছিলো। কিন্তু তাদের সব চেষ্টাই বৃথা হয়। এবং আমরা খুব সফল একটা মিটিং করি। প্রায় ৫০ হাজার লোক সমাগম হয়েছে। পাবলিসিটির জন্য আমাদের যেখানে থাকার কথা সেই পর্যায়েই আছি। আপনি নিশ্চই বুঝতে পারেন আমাদের হাজারটা সমস্যার সাথে আগাতে হচ্ছে। এও জানেন কোথায় কোথায় আমরা সমস্যায় পড়তে পারি। মফস্বলে আমাদের কর্মীরা যথেষ্ট হয়রানির সম্মুখীন হচ্ছে। আজ আমি বরিশাল আর গোপালগঞ্জে যাচ্ছি। সেখানে আমাদের কর্মিদের মারধর করা হয়েছে। কেউ কেউ এরেস্ট হয়েছে।

            পূর্ব পাকিস্তান মুসলিম ছাত্রলীগের কনফারেন্স ১৬ ও ১৭ সেপ্টেম্বর, ১৯৪৯ তারিখে হবে বলে নির্ধারন করা হয়েছে। মিয়া মঞ্জুরুল আলম, জনাব আব্দুস সাত্তার খান, নিয়াজমি (সাবেক এম এল এ পাঞ্জাব) এবং পশ্চিম পাঞ্জাবের জনাব গোলাম নবীর সম্বোধন কী হবে সেটা কি একটু জানাবেন? আপনার থেকে জানার পরে আমরা তাদের জন্য কার্ড ইস্যু করে পাঠাবো।

            আপনি ঢাকা কবে আসছেন? অনেক বিষয়ে আপনার সাথে সামনাসামনি কথা বলার জন্য আমরা অপেক্ষা করছি। মানিক ভাই কিছুটা অসুস্থ আছে। তবু আমরা তাকে আওয়ামী মুসলিম লীগের কেন্দ্রীয় অফিসের চার্জ নিতে বলেছি।

            আমরা আপনাকে ফোনে চেষ্টা করেছিলাম। তিন দিন আগেও অনেক রাত পর্যন্ত চেষ্টা করেছি। রাত ২ টার দিকে করাচী টেলিফোন এক্সচেঞ্জ থেকে বলেছে আপনি বাসায় নাই।

            শুভ কামনা রইল।

            আপনার স্নেহভাজন,

শেখ মুজিবুর রহমান (স্বাক্ষর) [1, pp. 257–260]

References:
[1] S. Hasina, Secret Documents of Intelligence Branch on Father of the Nation Bangabandhu Sheikh Mujibur Rahman, Vol I 1948-1950. Hakkany Publisher’s, 2018.
[2] গোয়েন্দা নথিতে বঙ্গবন্ধু 1948-1949, সংগ্রামের নোটবুক
Translated by Dr Razibul Bari

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!