You dont have javascript enabled! Please enable it!

১১ জানুয়ারী ১৯৭২ঃ স্বাধীন দেশে শেখ মুজিবের প্রথম দিন
নতুন বাসভবন
শেখ মুজিবুর রহমান ধানমণ্ডি ১৮ নম্বর রোডের ৬০৫ নং ভাড়া বাড়ীতে উঠেছেন। যে বাসায় বেগম মুজিব সহ তার সন্তানেরা আটক ছিল বাড়িটি তার লাগোয়া এবং দোতলা। অস্থায়ী আসবাব পত্র দ্বারা বাড়ীটি সাময়িক ভাবে সজ্জিত করা হয়েছে। এখন কেবল শেখ মুজিব, বেগম মুজিব এবং রাসেল এ বাড়ীতে উঠেছেন।
মন্ত্রী পরিষদের অনানুষ্ঠানিক বৈঠক
সকালে শেখ মুজিবের অস্থায়ী বাস ভবনে ৩ ঘণ্টাব্যাপী মন্ত্রী পরিষদের অনানুষ্ঠানিক বৈঠক অনুষ্ঠিত হয়।
সাংবাদিক সম্মেলন
ধানমণ্ডি ১৮ নং সড়কের অস্থায়ী বাড়ীতে এক সাংবাদিক সম্মেলনে বলেন তিনি আগামী ১৫ দিনের মধ্যে কলকাতা যাবেন। তিনি বলেন ভারতের প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধী শীঘ্রই বাংলাদেশ সফর করবেন। তার বাংলাদেশ সফরের জন্য আমরা সবসময়েই প্রস্তুত তবে তিনি সময় বের করে তার সফরসূচী জানাবেন। সম্মেলনে তিনি বাংলাদেশের এক কোটি শরণার্থীদের আশ্রয় দেয়ার জন্য পশ্চিমবঙ্গ, ত্রিপুরা, আসাম, মেঘালয়ের জনগন ও সরকারের প্রতি কৃতজ্ঞতা জানান। তিনি বলেন দু তিন দিন পর আরেকটি সাংবাদিক সম্মেলনে তিনি বিস্তারিত বলবেন। তিনি বলেন বাংলাদেশের জনগনের কল্যাণে তিনি তার জীবন উৎসর্গ করবেন। তিনি বলেন কয়েকদিনের মধ্যেই বেশ কিছু দেশ বাংলাদেশকে স্বীকৃতি দেবে। সাংবাদিক সম্মেলনে প্রধানমন্ত্রী তাজউদ্দিন, অর্থমন্ত্রী ক্যাপ্টেন মনসুর আলী, যোগাযোগ মন্ত্রী শেখ আব্দুল আজিজ সহ অনেক এমএনএ, এমপিএ উপস্থিত ছিলেন।
মন্ত্রীসভার প্রথম আনুষ্ঠানিক বৈঠক
বঙ্গভবনে সৈয়দ নজরুল ইসলামের চেম্বারে (ভিন্নমত তাজ উদ্দিনের সরকারী বাসায়) প্রেসিডেন্ট শেখ মুজিবুর রহমানের সভাপতিত্তে মন্ত্রীসভার প্রথম আনুষ্ঠানিক বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকে ভাইস প্রেসিডেন্ট সৈয়দ নজরুল ইসলাম, প্রধানমন্ত্রী তাজ উদ্দিন সহ মন্ত্রীসভার সকল সদস্য উপস্থিত ছিলেন। বৈঠকে অস্থায়ী শাসনতন্ত্র আদেশ অনুমোদন করা হয় এবং একই দিন গেজেট বিজ্ঞপ্তি হয়। অস্থায়ী শাসনতন্ত্র আদেশ জারি এর ফলে জাতীয় ও প্রাদেশিক উভয় পরিষদের যোগ্য সদস্যদের নিয়ে সাংবিধানিক পরিষদ গঠিত হবে। সংসদীয় গনতন্ত্রের যাত্রা শুরু। সরকার প্রধান হবেন প্রধানমন্ত্রী। রাষ্ট্র প্রধান হবেন রাষ্ট্রপতি। রাষ্ট্রপতি প্রধানমন্ত্রীর পরামর্শ মোতাবেক দায়িত্ব পালন করবেন। দেশে একটি হাইকোর্ট থাকবে। হাইকোর্টের প্রধান বিচারপতি রাষ্ট্রপতি এবং প্রধানমন্ত্রীকে শপথ বাক্য পাঠ করাবেন।

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!