You dont have javascript enabled! Please enable it!

৭-৮ জানুয়ারী ১৯৭২ঃ ভূট্টো মুজিব দুই দফা বৈঠক

৭ তারিখ রাতে সিহালা পুলিশ রেস্ট হাউজে পাকিস্তানের প্রেসিডেন্ট জুলফিকার আলী ভূট্টো শেখ মুজিবের সাথে আড়াই ঘন্তা বৈঠক করেন। এ বৈঠকে ডঃ কামাল হোসেন এবং পাঞ্জাব গভর্নর গোলাম মোস্তফা খারও উপস্থিত ছিলেন। বৈঠকের মুল বিষয় ছিল উভয় পাকিস্তান নিয়ে একটি শিথিল কনফেডারেশন গঠনের। ভূট্টোর প্রস্তাবে শেখ মুজিব তাকে জানান তিনি দেশে ফিরে না যাওয়া পর্যন্ত এ বিষয়ে তিনি কোন সিদ্ধান্ত দিতে পারছেন না। ভূট্টো শেখ মুজিবকে জানান পূর্ব পাকিস্তান এখন ভারতীয় সৈন্যদের দখলে।
এ বৈঠকের এক পর্যায়ে ভূট্টো মুজিবকে হাত খরচের জন্য ৫০০০০ ডলার দিতে চেয়েছিলেন। এ প্রস্তাব প্রত্যাখ্যান করে শেখ মুজিব বলেন আপনি আমাকে বিমান সুবিধা দিয়েছেন ধরে নেন টাকাটা বিমান ভাড়ায় পরিশোধিত।
পরে ভূট্টো রাত একটায় আবার শেখ মুজিবের সাথে দেখা করেন এবং এয়ারপোর্ট যাওয়া অবধি বৈঠক করেন। রাত দুটায় তারা ইসলামাবাদের চাকলালা বিমান বন্দরের উদ্দেশে সিহালা রেস্ট হাউজ ত্যাগ করেন।
নোটঃ ছবির ভবনটি পুলিশ রেস্ট হাউজ এর ভিআইপি কক্ষের একটি। সম্প্রতি এখানে নওয়াজ শরীফ ও তার কন্যাকে আটক রাখা হয়েছিল। ভূট্টোর ফাঁসীর সময়ে বেনজির ভূট্টোকে এখানেই আটক রাখা হয়েছিল।

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!